বাংলা নিউজ > ঘরে বাইরে > Presidential Elections 2022: রাষ্ট্রপতি নির্বাচনে দাঁড়াচ্ছেন না গোপালকৃষ্ণ গান্ধী, মমতাদের প্রার্থী কে?
গোপালকৃষ্ণ গান্ধী। (ফাইল ছবি)

Presidential Elections 2022: রাষ্ট্রপতি নির্বাচনে দাঁড়াচ্ছেন না গোপালকৃষ্ণ গান্ধী, মমতাদের প্রার্থী কে?

  • Gopalkrishna Gandhi for Presidential Elections 2022: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জানিয়েছেন, দেশের সর্বোচ্চ পদের জন্য ভাবা হলেও অত্যন্ত কৃতজ্ঞ তিনি। কিন্তু এমন একজনকে বিরোধীদের প্রার্থী করা উচিত, যিনি জাতীয় স্তরে ঐক্যমত তৈরি করতে পারবেন।

বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে রাজি হলেন না গোপালকৃষ্ণ গান্ধী। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জানিয়েছেন, দেশের সর্বোচ্চ পদের জন্য তাঁর নাম বিবেচিত হওয়ায় অত্যন্ত কৃতজ্ঞ। কিন্তু সেই রাষ্ট্রপতি নির্বাচনে দাঁড়ানোর জন্য তাঁর থেকেও ভালো প্রার্থী আছেন বলে দাবি করেছেন গান্ধীজির দৌহিত্র। 

সোমবার বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল বলেন, 'আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য একাধিক শ্রদ্ধেয় নেতা বিরোধীদের প্রার্থী হিসেবে আমায় বিবেচনা করার জন্য আপ্লুত। আমি তাঁদের কাছে কৃতজ্ঞ। তবে বিষয়টি গভীরভাবে বিশ্লেষণ করে আমি অনুভব করেছি যে বিরোধীদের প্রার্থী এমন একজন হওয়া উচিত, যিনি জাতীয় স্তরে ঐক্য গড়ে তুলতে পারবেন। আমার বিশ্বাস, আরও অনক নেতা আছেন, যাঁরা আমার থেকে ঢের ভালো। তাই আমি (বিরোধী) নেতাদের কাছে ওরকম একজন ব্যক্তিকে (রাষ্ট্রপতি নির্বাচনে) সুযোগ দেওয়ার আর্জি জানিয়েছি।'

আরও পড়ুন: পাওয়ার রাজি নন, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীর জন্য আবারও বৈঠক মমতাদের

এমনিতে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিরোধীদের প্রার্থী হিসেবে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের নাম উত্থাপন করা হয়েছিল। যদিও প্রথম থেকেই তাতে রাজি ছিলেন না পাওয়ার। এমনকী গত সপ্তাহে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো যখন সেই বিষয়টি সাংবাদিক বৈঠকে বলছিলেন, তখন পাওয়ারকে হাত নাড়তে দেখা গিয়েছিল। সেই পরিস্থিতিতে গান্ধীজির দৌহিত্রকে প্রার্থী হিসেবে দাঁড় করানোর ভাবনাচিন্তা চলছিল। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। সেক্ষেত্রে পরবর্তী বিকল্প হিসেবে একটি মহলের তরফে যশবন্ত সিনহার নাম উঠে আসছে। যদিও বিষয়টি নিয়ে আপাতত কোনও মন্তব্য করেননি মমতারা।

বন্ধ করুন