বাংলা নিউজ > ঘরে বাইরে > Presidential Elections Result Analysis: উড়ে যাননি যশবন্ত! ১৯৬৯-র পর সবথেকে কম ব্যবধানে রাষ্ট্রপতি নির্বাচনে জয় দ্রৌপদীর
দ্রৌপদী মুর্মু। (ছবি সৌজন্যে পিটিআই)

Presidential Elections Result Analysis: উড়ে যাননি যশবন্ত! ১৯৬৯-র পর সবথেকে কম ব্যবধানে রাষ্ট্রপতি নির্বাচনে জয় দ্রৌপদীর

  • Presidential Elections Result Analysis: রাষ্ট্রপতি নির্বাচনে উড়ে যাননি যশবন্ত সিনহা। তেমনটাই বলছে পরিসংখ্যান। তথ্য অনুযায়ী, ১৯৬৯ সালের পর রাষ্ট্রপতি নির্বাচনে সবথেকে কম ব্যবধানে জিতেছেন দ্রৌপদী মুর্মু।

রোশন কিশোর

'দ্রৌপদী মুর্মুর সামনে দাঁড়াতেই পারেননি যশবন্ত সিনহা।' এনডিএয়ের ছোটো-মেজো-বড় নেতারা এমনই দাবি করলেও পরিসংখ্যান অন্য কথা বলছে। পরিসংখ্যান অনুযায়ী, ১৯৬৯ সালের পর রাষ্ট্রপতি নির্বাচনে (১৯৭৭ সালে সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি নির্বাচন) সবথেকে কম ভোটের ব্যবধানে জিতলেন দ্রৌপদী মুর্মু। 

পরিসংখ্যান অনুযায়ী, এবার রাষ্ট্রপতি নির্বাচনে মোট বৈধ ভোটমূল্য ছিল ১,০৫৬,৯৮০। এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী যে ভোট পেয়েছেন, তার ভোটমূল্য ছিল ৬৭,৮০৩। সাংসদের ভোটমূল্যে নিরিখে যশবন্তের থেকে ২৩২,৪০০-তে এগিয়েছিলেন দ্রৌপদী। বিধায়কদের ক্ষেত্রে সেই লিড ছিল ৬৪,২২৬। সার্বিকভাবে যশবন্তের থেকে ২৮.০২ শতাংশ বেশি ভোট পেয়ে দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপদী।

আরও পড়ুন: Who is Droupadi Murmu: দ্রৌপদী মুর্মু মানেই ইতিহাস রচনা! ভারতের নয়া রাষ্ট্রপতি কে আসলে?

তবে ২০১৭ সালে রামনাথ কোবিন্দের জয়ের ব্যবধান ছিল ৩১.৩ শতাংশ। পাঁচ বছর আগে প্রণব মুখোপাধ্যায় জয়ের ব্যবধান ৩৮ শতাংশের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। ২০০৭ সালের প্রতিভা পাটিলের জয়ের ব্যবধান ছিল ৩১.৬ শতাংশ। ২০০২ সালে প্রায় ৯০ শতাংশ ভোট পেয়েছিলেন এপিজে আবদুল কালাম। ১০ শতাংশের মতো ভোট পেয়েছিলেন লক্ষ্মী সায়গল। 

তবে রাষ্ট্রপতি নির্বাচনে সর্বাধিক ব্যবধানে জয়ের নজির গড়েছিলেন রাজেন্দ্র প্রসাদ। ১৯৫৭ সালে ৯৯ শতাংশ ভোট পেয়েছিলেন। প্রাপ্ত ভোটের নিরিখে দ্বিতীয় স্থানে আছেন ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণন। ৯৮ শতাংশ ভোট পেয়েছিলেন। ১৯৯৭ সালে আর নারায়ণ পেয়েছিলেন ৯৫ শতাংশ ভোট। 

আরও পড়ুন: Droupadi Murmu: 'ছেলেবেলা থেকে অনেক লড়াই করেছে....', ঐতিহাসিক জয়ে আনন্দে আত্মহারা দ্রৌপদীর ভাই

অন্যদিকে, সবথেকে কম ভোট পেয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন ভিভি গিরি। ১৯৬৯ সালে ৫০ শতাংশেরও কম ভোট পেয়েছিলেন। সবথেকে কম ভোট পেয়ে রাষ্ট্রপতি হওয়ার সেই রেকর্ড এখনও অটুট আছে। জয়ের ব্যবধান ছিল ১০.৫ শতাংশ। তাঁকে সমর্থন করেছিলেন ইন্দিরা গান্ধী। ১৯৬৭ সালে ৫৬.২ শতাংশ ভোট পেয়েছিলেন ডক্টর জাকিস হুসেন। তাঁর জয়ের ব্যবধান ছিল ১২ শতাংশের বেশি। পরিসংখ্যান অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের ইতিহাসে ১৯৬৭ সাল এবং ১৯৬৯ সালের পর জয়ের সবথেকে কম ব্যবধান হয়েছে ২০২২ সালেই।

বন্ধ করুন