বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রপতি নির্বাচন: দ্রৌপদী বনাম যশবন্ত: সোমবার ভোট, টানটান লড়াই
দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহা (File Photos) (HT_PRINT)

রাষ্ট্রপতি নির্বাচন: দ্রৌপদী বনাম যশবন্ত: সোমবার ভোট, টানটান লড়াই

  • সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সংসদ ও বিধানসভা ভবনে ভোটদান পর্ব হবে। গোপন ব্যালটেই ভোট হবে। তবে কোনও দল হুইপ জারি করতে পারবে না।

ঈশিকা যাদব

এনডিএর প্রার্থী দ্রৌপদী মুর্মু। আর বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য় ভোট হবে সোমবার।প্রায় ৪ হাজার বিধায়ক ও সাংসদ এই ভোটে অংশ নেবেন।

এদিকে পরিসংখ্যান অনুসারে এনডিএ বিরোধী একাধিক দলও সমর্থন করছেন দ্রৌপদী মুর্মুকে। সেক্ষেত্রে তাঁর দিকে পাল্লা অনেকটাই ভারী হতে পারে। উদ্ধব ঠাকরের শিবসেনা, বিজু জনতা দল, জেডিএস, শিরোমণি আকালি দল, বহুজন সমাজ পার্টি, AIADMK, TDP, YSRCP, লোকজনশক্তি পার্টিও তাঁকে সমর্থনের কথা জানিয়েছেন।

যশবন্ত সিনহার পাশে রয়েছে কংগ্রেস, এনসিপি, তৃণমূল, সিপিএম, সিপিআই, সমাজবাদী পার্টি, ন্যাশানাল কনফারেন্স, এআইমিম, আরজেডি, এআইইউডিএফ। শেষ বেলায় আম আদমি পার্টিও যোগ দিয়েছে এই জোটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বিরোধীদের নিয়ে মিটিং ডেকেছিলেন। চারটি নামের মধ্যে প্রথম তিনজন দাঁড়াতে অস্বীকার করেন।

দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচিত হলে তিনিই হবেন প্রথম আদিবাসি মহিলা যিনি এই পদে বসবেন। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সংসদ ও বিধানসভা ভবনে ভোটদান পর্ব হবে। গোপন ব্যালটেই ভোট হবে। তবে কোনও দল হুইপ জারি করতে পারবে না। বেগুনি কালিতে ব্যালট পেপারে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন।এমপিদের জন্য সবুজ ব্যালট ও বিধায়কদের জন্য গোলাপী ব্যালট থাকবে।

 

বন্ধ করুন