বাংলা নিউজ > ঘরে বাইরে > President's Election Rule: রাষ্ট্রপতি নির্বাচনের নিয়মে বড় বদল, প্রার্থী হতে পূরণ করবে হবে এই শর্ত
রাষ্ট্রপতি নির্বাচনের নিয়মে বড় বদল (PTI)

President's Election Rule: রাষ্ট্রপতি নির্বাচনের নিয়মে বড় বদল, প্রার্থী হতে পূরণ করবে হবে এই শর্ত

  • President's Election Rule: ২০১৭ সালের নির্বাচনে ৯৫ জন প্রার্থী রাষ্ট্রপতি নির্বাচনের ময়দানে নেমেছিলেন। মোট ১০৮টি মনোনয়ন পত্র জমা পড়েছিল আগেরবার। একজন প্রার্থী চারটি করে মনোনয়নপত্র দাখিল করতে পারেন। সেই মতো একাধিক প্রার্থী একাধিক মনোনয় জমা দিয়েছিলেন আগের বার।

এর আগে সাধারণ মানুষও রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিতে পারতেন। কিন্তু এখন এই নির্বাচন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেল। নয়া নিয়মে এখন এই পদের জন্য ভোটে দাঁড়ানোর জন্য ন্যূনতম ৫০ জন প্রস্তাবক এবং ৫০ জন সমর্থকের প্রয়োজন এবং তাঁদের ইলেক্টোরাল কলেজের (ইলেক্টোরাল কলেজ - সাংসদ এবং বিধায়ক) সদস্য হতে হবে।

এদিকে প্রস্তাবক এবং সমর্থকদের আলাদা হতে হবে। তাঁরা একই ভূমিকায় থাকতে পারবেন না। অর্থাৎ প্রস্তাবক সমর্থক হতে পারবেন না বা সমর্থক প্রস্তাবক হতে পারবেন না। এদিকে রাষ্ট্রপতি নির্বাচনের জামানতের পরিমাণ ১৫ হাজার টাকা করা হয়েছে। আগে তা ছিল পাঁচ হাজার টাকা।

উল্লেখ্য, ২০১৭ সালের নির্বাচনে ৯৫ জন প্রার্থী রাষ্ট্রপতি নির্বাচনের ময়দানে নেমেছিলেন। মোট ১০৮টি মনোনয়ন পত্র জমা পড়েছিল আগেরবার। একজন প্রার্থী চারটি করে মনোনয়নপত্র দাখিল করতে পারেন। সেই মতো একাধিক প্রার্থী একাধিক মনোনয় জমা দিয়েছিলেন আগের বার। কিন্তু যাচাই-বাছাইয়ের পরে গতবার কেবলমাত্র দুটি নামই ভোট ময়দানে ছিল। একজন রামনাথ কোবিন্দ এবং অন্যজন মীরা কুমার। বাকি সব মনোনয়ন বাতিল করা হয়েছিল। প্রস্তাবক ও সমর্থকদের একত্রিত করার শর্তটি এমন সব লোকদের এবার থেকে থামাবে যারা কোনও ভিত্তি ছাড়াই এভাবে মনোনয়ন জমা দিতেন।

বন্ধ করুন