বাংলা নিউজ > ঘরে বাইরে > President's Oath Taking Ceremony: সারে চার দশক ধরে কেন ২৫ জুলাইতেই শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা?
দ্রৌপদী মুর্মু  (PTI)

President's Oath Taking Ceremony: সারে চার দশক ধরে কেন ২৫ জুলাইতেই শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা?

  • সংসদ ভবনের সেন্ট্রাল হলে আজ সকাল ১০টা নাগাদ শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। এর আগে রামনাথ কোবিন্দ, প্রণব মুখোপাধ্যায়, প্রতিভা পাটিল, এপিজে আবদুল কালাম – এই সবাই রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করেছিলেন ২৫ জুলাইয়ের দিনই।

আজ ইতিহাস গড়ে ভারতের প্রথম আদিবাসী হিসেবে রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ করবেন দ্রৌপদী মুর্মু। সংসদ ভবনের সেন্ট্রাল হলে সকাল ১০টা নাগাদ শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। এর আগে রামনাথ কোবিন্দ, প্রণব মুখোপাধ্যায়, প্রতিভা পাটিল, এপিজে আবদুল কালাম – এই সবাই রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করেছিলেন ২৫ জুলাইয়ের দিনই। কেন এই দিনই হয় রাষ্ট্রপতির শপথগ্রহণ?

উল্লেখ্য, ১৯৭৭ সাল থেকে ২৫ জুলাইয়ের দিন রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ শুরু হয়েছে। সেদিন ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি শপথগ্রহণ করেছিলে। এরপর থেকে সব রাষ্ট্রপতিরাই ২৫ জুলাই শপথগ্রহণ করেছেন। কারণ ১৯৭৭ সালের পর থেকে সব রাষ্ট্রপতিরাই তাঁদের পূর্ণ মেয়াদ পর্যন্ত রাষ্ট্রপতি থেকেছেন। সেই অনুযায়ী সব রাষ্ট্রপতিরই মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই। এই আবহে ২৫ জুলাই পরবর্তী রাষ্ট্রপতি শপথগ্রহণ করেছেন বিগত সাড়ে চার দশক ধরে।

দেশের প্রথম রাষ্ট্রপতি হয়েছিলেন ডঃ রাজেন্দ্র প্রসাদ। তিনি শপথগ্রহণ করেছিলেন ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন তিনি। এরপর রাষ্ট্রপতি হয়েছিলেন সর্বপল্লি রাধাকৃষ্ণন। তিনি নিজের পূর্ণ মেয়াদ পর্যন্ত পদে ছিলেন। তবে এরপর ফকরুদ্দিন আলি আহমেদ এবং জাকির হুসেন রাষ্ট্রপতি হিসেবে নিজেদের মেয়াদ পূরণ করতে পারেননি। মাঝে ভিভি গিরি অবশ্য নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন। এরপর অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ১৯৭৭ সালের ২৫ জুলাই পর্যন্ত দায়িত্ব সামলেছিলেন বিডি জাট্টি। এরপর থেকে সব রাষ্ট্রপতি নিজেদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছেন। এবং সবার মেয়াদই শেষ হয়েছে ২৪ জুলাইতে। এই আবহে পরবর্তী রাষ্ট্রপতি শপথ নিয়েছেন ২৫ জুলাই। এবং এই পরম্পরা বিগত সারে চার দশক ধরে চলে আসছে।

 

বন্ধ করুন