বাংলা নিউজ > ঘরে বাইরে > Prez Droupadi Murmu to visit London: প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাতে ব্রিটেন যাবেন রাষ্ট্রপতি মুর্মু
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (ফাইল ছবি - পিটিআই) (MINT_PRINT)

Prez Droupadi Murmu to visit London: প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাতে ব্রিটেন যাবেন রাষ্ট্রপতি মুর্মু

  • ১৭ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে ব্রিটেনে যাবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার, ১৭ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে ব্রিটেনে যাবেন। সেই অনুষ্ঠানে ভারত সরকারের প্রতিনিধিত্ব করবেন তিনি। বিদেশ মন্ত্রক এক বিবৃতি প্রকাশ করে এই বিষয়ে বলে, ‘মহামতি রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বকালে, ভারত-যুক্তরাজ্য সম্পর্ক বিকশিত হয়েছে, সমৃদ্ধ হয়েছে এবং শক্তিশালী হয়েছে। তিনি কমনওয়েলথের প্রধান হিসেবে বিশ্বের কোটি কোটি মানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।’ (আরও পড়ুন: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বদলে যাবে UK-র জাতীয় সঙ্গীত, মুদ্রা! শুরু ‘অপারেশন ইউনিকর্ন’)

প্রসঙ্গত, রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে তাঁর প্রতি সম্মান জানানোর জন্য গত ১১ সেপ্টেম্বর জাতীয় শোক পালন করা হয় ভারতে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধন়খড় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্রিটেনের রানির মৃত্যুর পরে তাঁদের শোক প্রকাশ করেছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের টুইট বার্তায় লিখেছিলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ আমাদের সময়ের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব ছিলেন। তিনি তাঁর দেশকে অনুপ্রেরণামূলক ভাবে নেতৃত্ব দিয়েছেন। তাঁর প্রয়াণে আমি যন্ত্রণা অনুভব করছি। এই দুঃখের দিনে তাঁর পরিবার ও যুক্তরাজ্যবাসীদের সমবেদনা জানাচ্ছি। ২০১৫ ও ২০১৮ সালে ইংল্যান্ড সফরের সময় আমার সঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের স্মরণীয় বৈঠক হয়েছিল। তাঁর সেই উষ্ণতা কোনওদিন ভুলব না। একটি মিটিংয়ে তিনি একটি রুমাল আমায় দেখিয়েছিলেন। সেই রুমালটি তাঁর বিয়েতে মহাত্মা গান্ধী দিয়েছিলেন। সেই মুহূর্তটা চিরদিন মনে থাকবে।

বন্ধ করুন