বাংলা নিউজ > ঘরে বাইরে > জানুয়ারি থেকে বাড়তে চলেছে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিনের দাম
ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

জানুয়ারি থেকে বাড়তে চলেছে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিনের দাম

প্রায় ১০ শতাংশ দাম বাড়তে পারে। 

নতুন বছরেই বাড়তে চলেছে ইলেকট্রনিক্স পণ্যের দাম। অর্থাৎ মহার্ঘ হতে চলেছে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন ইত্যাদি। মূলত তামা, স্টিল ও অ্যালুমিনিয়ামের দাম বাড়ায় ও বায়ুশুল্ক বৃদ্ধি হওয়ায় ১০ শতাংশ বাড়তে চলেছে ইলেকট্রনিক্স পণ্যের দাম। 

বিশেষ করে এর প্রভাব পড়বে টিভির দামের ওপর। কারণ টিভির প্যানেলের দাম দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে কারণ বিদেশ থেকে পর্যাপ্ত পরিমাণে জোগান আসছে না। অন্যদিকে প্লাস্টিকের দাম বেড়েছে। ফলে কাঁচা মালের দাম বাড়ায় টিভির দাম বাড়বেই বলে জানিয়েছে এলজি, প্যানাসোনিক, থমসন। অন্যদিকে সোনিও সেই পথে হাঁটতে পারে। 

প্যানাসোনিক জানুয়ারিতে দাম বাড়াচ্ছে ৬-৭ শতাংশ ও সেটা মাস ছয়েকের মধ্যে ১০-১১ শতাংশ বাড়তে পারে। অন্যদিকে এলজি দাম বাড়াচ্ছে কমকরে ৭-৮ শতাংশ। শিল্পমহল জানাচ্ছে অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন বলে ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা বেড়েছে। অন্যদিকে ফ্যাক্টরিতে পুরোদমে কাজ হচ্ছে না। এর জেরেই বাজারে ঘাটতি তৈরি হয়েছে। এছাড়াও জিনিসপত্রের দাম বেড়েছে। ফলে ইলেকট্রনিক্স পণ্যের দাম বাড়তে চলেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এরফলে চাহিদাও কিছুটা কমতে পারে। তবে যেহেতু এখন ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা তুঙ্গে, তাই সেটার প্রভাব খুব একটা উল্লেখযোগ্য হবে না বলেই মনে করা হচ্ছে। 

 

বন্ধ করুন