বাংলা নিউজ > ঘরে বাইরে > অচল সংসদ, পরবর্তী কার্যপদ্ধতির ছক কষতে হাই ভোল্টেজ ক্যাবিনেট বৈঠকে মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি: পিটিআই) (PTI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি: পিটিআই) (PTI)

অচল সংসদ, পরবর্তী কার্যপদ্ধতির ছক কষতে হাই ভোল্টেজ ক্যাবিনেট বৈঠকে মোদী

  • একাধিক গুরুত্বপূর্ণ বিল এই অধিবেশনে পেশ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তবে সংসদ না চললে এই বিলগুলি পেশ করতে পারবে না সরকার।

বিরোধী ১২ সাংসদরে সাসপেনশন নিয়ে অচল অবস্থা জারি সংসদ। লোকসভা, রাজ্যসভা দফায় দফায় মুলতুবি হয় চলতি অধিবেশনের তৃতীয় দিনও। এই আবহে সরকার ও বিরোধী, দুই পক্ষই নিজেদের অবস্থানে অনড়। এহেন পরিস্থিতিতে হাই ভোল্টেজ ক্যাবিনেট বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন মোদীর নেতৃত্বে ক্যাবিনেট বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়কড়ি, আইনমন্ত্রী কিরেন রিজিজু এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী সহ সিনিয়র মন্ত্রিসভার সদস্যরা। সংসদের অচলাবস্থার মাঝেই পরবর্তী কার্যপদ্ধতির ছক কষতে এই বৈঠক বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

উল্লেখ্য, ক্রিপ্টোকারেন্সি, ব্যাঙ্কিং, ইলেক্ট্রিক সহ একাধিক গুরুত্বপূর্ণ বিল এই অধিবেশনে পেশ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। মোট ২৬টি বিল আনার কথা সরকারের। সংসদ না চললে এই বিলগুলি পেশ করতে পারবে না সরকার। এই আবহে সরকারের পক্ষ থেকে বিভিন্ন মন্ত্রী বিভিন্ন বিরোধী নেতার সঙ্গে ব্যক্তিগত ভাবে কথা বলে সংসদ চালানোর পক্ষে সওয়াল করতে পারেন বলে জানা গিয়েছে।

আজ শীতকালীন অধিবেশনের তৃতীয়দিনের শুরুতেই বিরোধীদের হই হট্টগোলে সরগরম হয় সংসদ৷ যার জেরে শুরুর ১০ মিনিটের মধ্যেই মুলতুবি হয়ে যায় রাজ্যসভার অধিবেশন৷ বেলা ১২টা পর্যন্ত মুলতুবি রাজ্যসভা৷ এদিকে ১২ সাংসদের সাসপেনশনের বিরোধিতায় আজ সকাল সাড়ে ১০টা থেকে ধরনায় বসেন বিরোধীরা। আজ সংসদে কংগ্রেস ও তৃণমূলকে পাশাপাশি দেখা যায়। উপস্থিত রয়েছেন রাহুল গান্ধী, সৌগত রায়, মল্লিকার্জুন খার্গে, সুদীপ বন্দ্যোপাধ্যায়রা। 

 

বন্ধ করুন