বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi Visits Nepal: হেলিকপ্টারে করে নেপাল পৌঁছলেন মোদী, তাঁকে স্বাগত জানালেন শের বাহাদুর দেউবা
নেপালে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 

PM Modi Visits Nepal: হেলিকপ্টারে করে নেপাল পৌঁছলেন মোদী, তাঁকে স্বাগত জানালেন শের বাহাদুর দেউবা

  • ২০১৪ সাল থেকে এই নিয়ে এটি প্রধানমন্ত্রীর পঞ্চম নেপাল সফর। মোদী এবং তাঁর সফরসঙ্গীরা উত্তরপ্রদেশের কুশিনগর থেকে ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে এখানে পৌঁছেছেন। সেখানে তিনি মায়াদেবী মন্দির পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার নেপাল পৌঁছলেন একটি সংক্ষিপ্ত সফরে। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে লুম্বিনি পৌঁছেছেন প্রধানমন্ত্রী। সেখানে ভগবান বুদ্ধের জন্ম হয়েছিল বলে বৌদ্ধ ধর্মের পবিত্রতম স্থানগুলির মধ্যে একটি এই লুম্বিনি। এই সফরকালে একাধিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রসারিত করার জন্য আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নেপালি প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। অ্যাজেন্ডায় জলবিদ্যুৎ, উন্নয়ন এবং সংযোগের বিষয়টি থাকবে। (আরও পড়ুন: বুদ্ধ পূর্ণিমায় সিদ্ধার্থের নীতি স্মরণ মোদীর, দিলেন সম্প্রীতির বার্তা)

এদিন নেপাল পৌঁছে প্রধানমন্ত্রী মোদী টুইট করে লেখেন, ‘নেপালে অবতরণ করেছি। বুদ্ধ পূর্ণিমার বিশেষ দিন উপলক্ষে নেপালের বিস্ময়কর মানুষের মধ্যে থাকতে পেরে খুশি। লুম্বিনিতে অনুষ্ঠানে যোগ দেওয়ার অপেক্ষায় আছি।’ এদিন লুম্বিনি পৌঁছলে মোদীকে স্বাগত জানাতে পৌঁছে যান নেপালি প্রধানমন্ত্রী দেউবা নিজে। আজকে প্রধানমন্ত্রী মোদী দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে। নেপালের বিদেশ মন্ত্রকের এক বিবৃতি অনুসারে ‘বৈঠকে তাঁরা নেপাল-ভারত সহযোগিতা এবং পারস্পরিক স্বার্থের বিষয়ে মতবিনিময় করবেন।’ এর আগে দিল্লি সফরে এসেছিলেন নেপালের প্রধানমন্ত্রী দেউবা। সেই সফরেও দুই রাষ্ট্রনেতার মধ্যে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছিল। রবিবার নিজের বিবৃতিত প্রধানমন্ত্রী মোদী দেউবার দিল্লি সফরের উল্লেখ করে বলেন, ‘সেই বৈঠকের আলোচনা নেপাল সফরে এগিয়ে নিয়ে যাব।’

২০১৪ সাল থেকে এই নিয়ে এটি প্রধানমন্ত্রীর পঞ্চম নেপাল সফর। মোদী এবং তাঁর সফরসঙ্গীরা উত্তরপ্রদেশের কুশিনগর থেকে ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে এখানে পৌঁছেছেন। সেখানে তিনি মায়াদেবী মন্দির পরিদর্শন করবেন। সেখানে তিনি একটি বিশেষ প্রার্থনায় অংশ নেবেন। প্রধানমন্ত্রী ভূমিপূজনও করবেন এবং ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

 

বন্ধ করুন