বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে নাম না করে সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে হুঁশিয়ারি মোদীর
নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo)  (PTI)
নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo)  (PTI)

রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে নাম না করে সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে হুঁশিয়ারি মোদীর

  • রবীন্দ্রনাথ ঠাকুরের লাইন দিয়ে বক্তব্য শেষ করলেন মোদীর। তবে এদিন গোটা বক্তব্যে তিনি চিন বা পাকিস্তানের নাম সরাসরি উল্লেখ করেননি।  

নিউ ইয়র্কে অনুষ্ঠিত রাষ্ট্রপুঞ্জের অধিবেশন মঞ্চ থেকে একেবারে নাম না করে পাকিস্তানকে জোরালো আক্রমণ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আফগানিস্তানের ঘোরালো পরিস্থিতির সুযোগ নিলে কী হতে পারে সেব্যাপারে হুঁশিয়ারি দিলেন মোদী। এর সঙ্গেই আফগানিস্তানে শিশু, মহিলা, সংখ্যালঘুদের পাশে দাঁড়ানোর কথাও উল্লেখ করেন তিনি।  মোদী বলেন, সন্ত্রাসবাদকে যে দেশ রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করে তবে তাদেরও বুঝতে হবে সন্ত্রাসবাদ তাদের জন্যও বড় বিপদের হবে। এটা সুনিশ্চিত করা জরুরী আফগানিস্তানের মাটিকে যেন সন্ত্রাসের জন্য বা সন্ত্রাস ছড়ানোর জন্য ব্যবহার করা না হয়। আমাদের এব্যাপারেও সতর্ক হতে হবে। আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ নিয়ে কোনও দেশ তাদের নিজের স্বার্থে একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করার চেষ্টা না করেন। পাকিস্তানের নাম না করে এভাবে কড়া ভাষায় রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনের মঞ্চ থেকে সরাসরি জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

পাশাপাশি তিনি এদিন বলেন, এই সময় আফগানিস্তানের সাধারণ মানুষ, শিশুদের, মহিলাদের, সেখানকার সংখ্যালঘুদের সহায়তা করার প্রয়োজন রয়েছে। এর মধ্যে আমাদের দায়িত্ব পালন করতে হবে। অন্যদিকে আন্তর্জাতিক ক্ষেত্রে সমুদ্রের ব্য়বহার কীভাবে হওয়া দরকার তা নিয়েও মতামত দিলেন তিনি। তিনি বলেন, আমাদের সতর্ক থাকতে হবে সমুদ্রের ব্যবহার আমরা করব কিন্তু কোনও ভাবেই তার অপব্যবহার যেন না হয়। আমাদের সমুদ্র আন্তর্জাতিক বাণিজ্য়ের পথ।এটি সম্প্রসারনের প্রয়োজন। আন্তর্জাতিক মঞ্চে আওয়াজ তুলতে হবে। তবে তাৎপর্যপূর্ণভাবে রবীন্দ্রনাথের লাইন দিয়ে বক্তব্য শেষ করলেন মোদী। 

 

নাম না করে একেবারে সরাসরি চ্যালেঞ্জ মোদীর।

আন্তর্জাতিক মঞ্চ ব্যবহার করে প্রধানমন্ত্রী এই হুঁশিায়ির বার্তাকে স্বাগত জানিয়েছেন অনেকেই। পার

 

 

 

 

বন্ধ করুন