বাংলা নিউজ > ঘরে বাইরে > Prime Minister: নমামি গঙ্গা প্রকল্পে অর্থ যোগানের জন্য নিলাম হবে PM-র পাওয়া ১২০০টি উপহার
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (File Photo/Sanjeev Verma/ Hindustan Times) (HT_PRINT)

Prime Minister: নমামি গঙ্গা প্রকল্পে অর্থ যোগানের জন্য নিলাম হবে PM-র পাওয়া ১২০০টি উপহার

  • এবার যে সমস্ত উপহার নিলামের কথা রয়েছে তার মধ্যে রয়েছে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের দেওয়া মূর্তি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দেওয়া হনুমানের মূর্তি ও কয়েকটি সূর্যের চিত্র, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডির দেওয়া ভগবান ভেঙ্কটেশের একটি শিল্পকর্ম।

‘নমামি গঙ্গা’ প্রকল্পের জন্য প্রচুর অর্থের প্রয়োজন। সেই অর্থের যোগান দিতে প্রধানমন্ত্রীর প্রাপ্ত বিভিন্ন উপহার নিলাম হতে চলেছে। গঙ্গার উন্নতি সাধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার রাজনৈতিক জীবনে পাওয়া ১২০০টি উপহার দান করতে চলেছেন। সেগুলি নিলামের পর যে অর্থ সংগ্রহ হবে তা গঙ্গার উন্নতি সাধনের কাজে ব্যবহার করার উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাব নিয়ে মুখ খুললেন মোদী

প্রধানমন্ত্রীর প্রাপ্ত উপহারের মধ্যে যেমন রয়েছে সাধারণ মানুষের ভেট, তেমনি রয়েছে বিশিষ্ট ব্যক্তিদের দেওয়া উপহার। এর মধ্যে রয়েছে হস্তশিল্প, লোকশিল্প, ভাস্কর্য, পেইন্টিং থেকে শুরু করে বিভিন্ন ক্রীড়া সামগ্রী। এর মূল্য রাখা হয়েছে ১০০ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে। আগামী ১৭ সেপ্টেম্বর pmmementos.gov.in/ ওয়েবসাইটে এই নিলাম পরিচালিত হবে বলে জানিয়েছেন ন্যাশনাল মিউজিয়াম অফ মডার্ন আর্টের ডিরেক্টর জেনারেল আধাইত গদনায়েক। নিলাম চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত। এর আগেও প্রধানমন্ত্রীর পাওয়া উপহার নিলাম করে নমামি গঙ্গা প্রকল্পের জন্য অর্থ সংগ্রহ করা হয়েছে। তিনটি ধাপে প্রায় ১৩০০টি উপহার নিলাম করে ১৬ কোটি টাকা সংগ্রহ করা সম্ভব হয়েছিল বলে জানিয়েছেন অধিকারীরা।

এবার যে সমস্ত উপহার নিলামের কথা রয়েছে তার মধ্যে রয়েছে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের দেওয়া মূর্তি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দেওয়া হনুমানের মূর্তি ও কয়েকটি সূর্যের চিত্র, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডির দেওয়া ভগবান ভেঙ্কটেশের একটি শিল্পকর্ম ও অযোধ্যায় শ্রীরাম মন্দিরের মডেল। এছাড়াও অলিম্পিকে পদক বিজয়ীদের স্বাক্ষর করা টি-শার্টের পাশাপাশি থাকছে বক্সিং গ্লাভস এবং অন্যান্য ক্রিয়া সামগ্রী।

প্রসঙ্গত, গঙ্গা দূষণ রোধে এবং গঙ্গাকে বাঁচানোর জন্য ২০১৪ সালে নমামি গঙ্গা প্রকল্প শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিভিন্নভাবে এই প্রকল্পের জন্য অর্থ সংগ্রহের পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে একটি হল নিজের পাওয়া বিভিন্ন উপহার নিলাম করে অর্থ সংগ্রহ করা।

বন্ধ করুন