বাংলা নিউজ > ঘরে বাইরে > Flight Safety Meeting: পর পর ত্রুটি, নিরাপত্তা নিয়ে এয়ারলাইনগুলির সঙ্গে আলোচনায় বিমানমন্ত্রী
ছবি সূত্র : পিটিআই ও রয়টার্স (PTI & Reuters)

Flight Safety Meeting: পর পর ত্রুটি, নিরাপত্তা নিয়ে এয়ারলাইনগুলির সঙ্গে আলোচনায় বিমানমন্ত্রী

Flight Safety Meeting: মন্ত্রক সূত্রে খবর, কেন্দ্রীয় মন্ত্রক এবং DGCA নিরাপত্তা তদারকি বাড়াতে চাইছে। সাম্প্রতিক কিছু ঘটনার ভিত্তিতে নিরাপত্তার জন্য পর্যাপ্ত পদক্ষেপ নিতে এয়ারলাইনগুলিকে নির্দেশ জারি করা হচ্ছে। 

সোমবার বিমান সংস্থাগুলির সঙ্গে মুখোমুখি বৈঠক করলেন কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। মন্ত্রকের আধিকারিকদের সূত্রে মিলেছে সেই খবর।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন মহাপরিচালক (DGCA) এবং বেসামরিক বিমান পরিবহন মন্ত্রক (এমওসিএ) উপস্থিত ছিলেন।

'জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এয়ারলাইনগুলির ডেটা, সিস্টেম ইত্যাদি নিয়ে আলোচনা করেছেন,' জানালেন মন্ত্রকের এক আধিকারিক। 'আজ প্রধান বিমান পরিবহণ সংস্থাগুলি কভার করা হয়েছে,' জানালেন তিনি।

সকাল সাড়ে ৯টা থেকে বৈঠক শুরু হয়। প্রত্যেক এয়ারলাইনের প্রতিনিধির ৩০ মিনিট করে 'ওয়ান-অন-ওয়ান' ভিত্তিতে ডাকা হয়। বিমান সংস্থাগুলির নাম প্রকাশ না করে, মন্ত্রকের অপর এক আধিকারিক জানিয়েছেন, 'প্রত্যেক এয়ারলাইনকেই ৩০ মিনিট দেওয়া হয়েছে। তিনি তিনটি এয়ারলাইন্সের প্রধান নির্বাহী আধিকারিকের (CEO) সঙ্গে দেখা করেছেন। পরবর্তী ব্যাচের বৈঠক মঙ্গলবার।'

মন্ত্রক সূত্রে খবর, কেন্দ্রীয় মন্ত্রক এবং DGCA নিরাপত্তা তদারকি বাড়াতে চাইছে। সাম্প্রতিক কিছু ঘটনার ভিত্তিতে নিরাপত্তার জন্য পর্যাপ্ত পদক্ষেপ নিতে এয়ারলাইনগুলিকে নির্দেশ জারি করা হচ্ছে।

রবিবারও এ বিশয়ে টানা দুই ঘণ্টার লম্বা বৈঠক ডেকেছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

গত মাসে ভারতীয় বিমান সংস্থাগুলির সঙ্গে জড়িত বেশ কয়েকটি প্রযুক্তিগত ত্রুটির প্রেক্ষিতে, রবিবারের বৈঠকে, ডিজিসিএ সুরক্ষা তদারকি আরও কঠোর এবং আরও উন্নত করার বিষয়ে নির্দেশ জারি করেছে। বলা হয় যে, যাত্রীদের নিরাপত্তা সর্বাগ্রে। নিরাপত্তা, এয়ারলাইন অপারেশনগুলির নির্ভরযোগ্যতা এবং কঠোরতম আন্তর্জাতিক নিরাপত্তা নিয়মাবলীর সঙ্গে তাল মিলিয়ে চলার নির্দেশ দেওয়া হয়।

রবিবার, ইন্ডিগোর শারজাহ-হায়দরাবাদ ফ্লাইট করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করে। বিমানচালকরা বিমানের একটি ইঞ্জিনে ত্রুটি পেয়েছিলেন।

অন্যদিকে বিমানে পোড়া গন্ধের পরে কালিকট থেকে দুবাইগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি উড়ান মাস্কাটে ঘুরিয়ে দেওয়া হয়।

 

বন্ধ করুন