বাংলা নিউজ > ঘরে বাইরে > টাকা তুলতে আর কোন কোন সংস্থাকে বেসরকারিকরণের পথে নিয়ে যাবে কেন্দ্র?

টাকা তুলতে আর কোন কোন সংস্থাকে বেসরকারিকরণের পথে নিয়ে যাবে কেন্দ্র?

ছবি: এএনআই (Sanjay Sharma/ANI)

চলতি অর্থবর্ষে বিনিয়োগের লক্ষ্যমাত্রা ৬৫,০০০ কোটি টাকা। মোট লক্ষ্যমাত্রার মধ্যে, পাবলিক সেক্টর কোম্পানিগুলির সম্পদ বিক্রি করে ২৪,০৪৭ কোটি টাকা তোলা হয়েছে।

আর কোন কোন রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলির বেসরকারিকরণ হবে? এই প্রশ্নই এখন আমজনতার মনে। রিপোর্ট অনুযায়ী, চলতি অর্থবর্ষের শেষেই ভারত পেট্রোলিয়ামের বেসরকারিকরণের পরিকল্পনা ছিল সরকারের।

শেয়ার বাজারে LIC-র শোচনীয় দশার পর, এখন সেই পরিকল্পনা কিছুটা চাপে। যদিও শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (SCI), প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক BEML, ইঞ্জিনিয়ারিং কনসালটেন্সি ফার্ম PDIL এবং দেশের বৃহত্তম লৌহ আকরিক উৎপাদক NMDC-কর নাগারনার স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের পরিকল্পনা চলছে। 

বেসরকারিকরণের নতুন উপায়

মহামারীর কারণে বেসরকারিকরণের প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। তাই, এখন ফের রাষ্ট্রচালিত ব্যাঙ্ক এবং বিমা সংস্থাগুলির বেসরকারিকরণে উদ্যোগ নেওয়া হচ্ছে। ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAAM) ইতিমধ্যেই অফার নিয়ে এগিয়েছে।

বিনিয়োগের লক্ষ্য : ৬৫,০০০ কোটি টাকা

চলতি অর্থবর্ষে বিনিয়োগের লক্ষ্যমাত্রা ৬৫,০০০ কোটি টাকা। মোট লক্ষ্যমাত্রার মধ্যে, পাবলিক সেক্টর কোম্পানিগুলির সম্পদ বিক্রি করে ২৪,০৪৭ কোটি টাকা তোলা হয়েছে। হিন্দুস্তান জিঙ্ক এবং পারাদ্বীপ ফসফেটের অবশিষ্ট শেয়ার বিক্রি করলেই সরকার লক্ষ্যপূরণ করে ফেলবে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন