বাংলা নিউজ > ঘরে বাইরে > 'বেসরকারিকরণে মিটবে না সমস্যা,লাভ পুঁজিবাদীদের',ধর্মঘটে অনড় ব্যাঙ্ক কর্মী সংগঠন
ফাইল ছবি : মিন্ট (HT_PRINT)
ফাইল ছবি : মিন্ট (HT_PRINT)

'বেসরকারিকরণে মিটবে না সমস্যা,লাভ পুঁজিবাদীদের',ধর্মঘটে অনড় ব্যাঙ্ক কর্মী সংগঠন

  • সরকারের পরিকল্পনার বিরুদ্ধে ভিন্নমত প্রকাশ করে একটি প্রতিবেদন প্রকাশ করে অর্থনীতিবিদদের একটি দল।

দুটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের বেসরকারীকরণের জন্য একটি বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। সরকারের এই সংক্রান্ত পরিকল্পনার মাঝেই মঙ্গলবার অর্থনীতিবিদদের একটি দল সরকারের পরিকল্পনার বিরুদ্ধে ভিন্নমত প্রকাশ করে একটি প্রতিবেদন প্রকাশ করে। রিপোর্টে বলা হয়, ‘পাবলিক সেক্টর ব্যাঙ্কের বেসরকারীকরণের জেরে ব্যাঙ্কের আমানতের সার্বভৌম গ্যারান্টি আর থাকবে না এবং তা জনসাধারণের সঞ্চয়কে কম সুরক্ষিত করে তুলবে।’ অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন (AIBOC)-এর তত্ত্বাবধানে ডঃ প্রসেনজিৎ বোস, ডঃ রোহিত আজাদ, ডঃ দীপা সিনহা, ডঃ ইন্দ্রনীল চৌধুরী এবং ডঃ জিকো দাশগুপ্তের সমন্বয়ে গঠিত অর্থনীতিবিদদের একটি দল এই প্রতিবেদনটি তৈরি করে।

অর্থনীতিবিদদের মতে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারীকরণের অর্থ হল ব্যাঙ্কগুলিকে বেসরকারি কর্পোরেটদের কাছে বিক্রি করে দেওয়া। এদের মধ্যে অনেকের বিরুদ্ধেই পাবলিক সেক্টর ব্যাঙ্কের থেকে ঋণ খেলাপির অভিযোগ রয়েছে। নন-পারফর্মিং অ্যাসেটস বিক্রি করে এই সমস্যার কোনও সমাধান সূত্র বের হবে না। ব্যাঙ্কের বেসরকারিকরণ পুঁজিবাদীদের পুরস্কৃত করবে। এই প্রতিবেদনটি উপস্থাপন করার সময় অর্থনীতিবিদ ডঃ প্রসেনজিৎ বোস গ্রামীণ এলাকায় ব্যাঙ্কিংকে নিয়ে যাওয়া এবং আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে সরকারী খাতের ব্যাঙ্কগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা ব্যাখ্যা করেন। ব্যাঙ্কের বেসরকারীকরণ করা হলে ব্যাঙ্কের এই উজ্জ্বল দিকগুলি মুছে যাবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

এদিকে ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে সরকারের প্রস্তাবের বিরুদ্ধে ১৬ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বর দুই দিনের ধর্মঘটের ডাক দিয়েছে এআইবিওসি। বিভিন্ন ক্ষেত্রে বেসরকারিকরণের জন্য সরকারের সমালোচনা করে, তৃণমূল কংগ্রেসের সাংসদ সৌগত রায় ব্যাঙ্কগুলিকে বেসরকারীকরণের পদক্ষেপের বিরোধিতা করেছিলেন। তৃণমূলের সুখেন্দু শেখর রায়, কল্যাণ ব্যানার্জি, দোলা সেন কংগ্রেসের সৈয়দ নাসির হুসেন এবং সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য নীলোৎপল বসুর মতো অন্য নেতারাও কেন্দ্রের প্রস্তাবিত আইনের তীব্র বিরোধিতা করেছেন। 

 

 

বন্ধ করুন