বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget Session 2022: 'তেলাঙ্গানার কাছে ক্ষমা চান', সংসদে মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব TRS-এর

Budget Session 2022: 'তেলাঙ্গানার কাছে ক্ষমা চান', সংসদে মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব TRS-এর

মোদীর বিরুদ্ধে বিক্ষোভ কংগ্রেসের (ছবি সৌজন্যে এএনআই) (Mohammed Aleemuddin)

তেলাঙ্গানায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখান কংগ্রেস ও টিআরএস নেতা-কর্মীরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনলেন তেলাঙ্গানা রাষ্ট্র সমিতির সাংসদরা। অন্ধ্রপ্রদেশ পুনর্গঠন বিল নিয়ে রাজ্যসভায় প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যে আপত্তির জানিয়েই মোদীর বিরুদ্ধে একটি এই প্রস্তাব উত্থাপন করেছেন তেলাঙ্গানার সাংসদরা। বিষয়টি নিয়ে সংসদের উচ্চকক্ষে বিক্ষোভও প্রদর্শন করেছেন সাংসদরা। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাজ্য জুড়ে কে চন্দ্রশেখর রাও-এর নেতৃত্বাধীন টিআরএস এবং কংগ্রেসের কর্মীরা বিক্ষোভও দেখিয়েছিলেন গতকাল। সেই বিক্ষোভের একদিন পরেই মোদীর বিরুদ্ধে এই স্বাধিকার ভঙ্গের প্রস্তাব।

উল্লেখ্য, মঙ্গলবার রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের উত্তর দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী এপি পুনর্গঠন বিল ‘তাড়াতাড়ি’ পাস করানোর জন্য কেন্দ্রের কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) সরকারকে দায়ী করেছিলেন। তিনি অভিযোগ করেন, কোনও বিতর্ক ছাড়াই ২০১৪ সালের ফেব্রুয়ারিতে পাশ হয়েছিল অন্ধ্র পুনর্গঠন বিল।

মোদী সংসদে উল্লেখ করেছিলেন, ভারতীয় জনতা পার্টি তেলেঙ্গানা গঠনের বিরুদ্ধে ছিল না। প্রধানমন্ত্রী বলেছিলেন যে যখন লোকসভায় বিলটি পেশ করা হয়েছিল, তখন মাইক্রোফোন বন্ধ করা হয়েছিল, দরজা বন্ধ করে দেওয়া হয়েছিল এবং কংগ্রেস সাংসদরা এমনকি লঙ্কার স্প্রে ব্যবহার করেছিলেন। মোদী বলেছিলেন, ‘বিভাজন বিলটি কোনও বিতর্ক ছাড়াই পাস হয়েছিল এবং বিভাজন প্রক্রিয়া নিয়ে স্টেকহোল্ডারদের সাথে কোনও পরামর্শ করা হয়নি, যার কারণে উভয় পক্ষে তিক্ততা অব্যাহত রয়েছে আজও পর্যন্ত।’ এই মন্তব্যের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখান কংগ্রেস ও টিআরএস নেতা-কর্মীরা। টিআরএস নেতারা দাবি করেন যে মোদী তেলঙ্গানার জনগণের কাছে নিঃশর্ত ক্ষমা চান। তাঁদের দাবি, তেলাঙ্গানার মানুষজন পৃথক রাজ্যের জন্য কয়েক দশক ধরে সংগ্রাম করেছে। আর তাই মোদীর মন্তব্যে তাঁরা ব্যথিত।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

স্কুলে মাতৃভাষা দিবস নিয়ে কিছু বলতে হবে? বা ছোট রচনা লেখার আছে? নমুনা রইল এখানে ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো 'দোষীকে না ধরে…', সন্দেশখালিতে সাংবাদিক গ্রেফতারিতে সরব অনুরাগ ঠাকুর বাড়িতে ঢুকে তরুণীকে শ্লীলতাহানির অভিযোগ পুলিশের বিরুদ্ধে, 'ক্লোজ' ওসি সত্তরের দশকে দাপিয়ে কাজ, চলচ্চিত্রে অসামান্য অবদান, দাদাসাহেব ফালকে পেলেন মৌসুমী 'অল্পের জন্য রক্ষা'! মাঝ আকাশে দুর্যোগে পড়ল বিমান, ফ্লাইটের অন্দরে কী ঘটছিল? মাঘী পূর্ণিমায় রাশি অনুসারে করুন এগুলি দান, লক্ষ্মীর কৃপায় সকল ইচ্ছা হবে পূরণ নামের থেকে ‘কুমার’ মুছলেন দিব্যা, আনফলো করলেন টি সিরিজকে, ভূষণকে ডিভোর্স? প্রয়াত কিংবদন্তি রেডিও উপস্থাপক, 'গীতমালা'র কণ্ঠ আমিন সায়ানি মুখোমুখি দুই প্রাক্তন, শাহিদকে এড়িয়ে গেলেন করিনা? চোখেমুখে অস্বস্তির ছাপ নাকি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.