বাংলা নিউজ > ঘরে বাইরে > Record: ৮ হাজার মিটারেরও উঁচু ৫টি শৃঙ্গ জয় করলেন প্রিয়াঙ্কা
ছবি: প্রিয়াঙ্কা মোহিতে/টুইটার (Twitter)

Record: ৮ হাজার মিটারেরও উঁচু ৫টি শৃঙ্গ জয় করলেন প্রিয়াঙ্কা

বৃহস্পতিবার কাঞ্চনজঙ্ঘা পর্বত জয়ের পর এই মাইলফলক অর্জন করেন প্রিয়াঙ্কা। ৫ মে বিকাল ৪টে ৪২-এ পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ জয় করেন তিনি। কৈশোর থেকেই পাহাড়ে চড়ার নেশায় মেতে ওঠেন প্রিয়াঙ্কা।

মেয়েরা চাইলে সব করতে পারেন। আরও একবার তা প্রমাণ করলেন মহারাষ্ট্রের পর্বতারোহী কন্যা। ৮,০০০ মিটারের অধিক উঁচু, এমন ৫টি শৃঙ্গ ছুঁয়ে ফেললেন প্রিয়াঙ্কা মোহিতে। বছর ৩০-এর প্রিয়াঙ্কা প্রথম ভারতীয় মহিলা, যিনি এই অসাধ্য সাধন করলেন।

কাঞ্চনজঙ্ঘা জয়

বৃহস্পতিবার কাঞ্চনজঙ্ঘা পর্বত জয়ের পর এই মাইলফলক অর্জন করেন প্রিয়াঙ্কা। ৫ মে বিকাল ৪টে ৪২-এ পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ জয় করেন তিনি।

এর আগে ২০১৩ সালে প্রিয়াঙ্কা মাউন্ট এভারেস্ট জয় করেন।

২০১৩ সালের পর, ২০১৪ সালে নেপালে তুষারঝড় এবং ২০১৫ সালে ভূমিকম্পের কারণে তাঁর পরবর্তী পরিকল্পনা পিছিয়ে যায়। ২০১৮ সালে ফের অভিযানে যান।

২০১৮ সালে মাউন্ট লোটসে, ২০১৯ সালে মাকালু এবং ২০২১ সালে অন্নপূর্ণা ১ পর্বতশৃঙ্গ জয় করেছিলেন। প্রিয়াঙ্কাই প্রথম ভারতীয় মহিলা যিনি অন্নপূর্ণা ১ এবং মাকালু আরোহণ করেন।

২০২০ সালেই প্রিয়াঙ্কা কাঞ্চনজঙ্ঘা আরোহণ করতে চেয়েছিলেন। কিন্তু মহামারীর কারণে তা করতে পারেননি।

শুরু ছোট থেকেই

প্রিয়াঙ্কা বেঙ্গালুরুতে একটি ফার্মাসিউটিক্যাল রিসার্চ কোম্পানিতে কাজ করেন। পর্বতারোহনে কৃতিত্বের জন্য মর্যাদাপূর্ণ তেনজিং নোরগে অ্যাডভেঞ্চার সম্মানও পেয়েছেন তিনি।

কৈশোর থেকেই পাহাড়ে চড়ার নেশায় মেতে ওঠেন প্রিয়াঙ্কা। কঠোর পরিশ্রম, পড়াশোনা ও অভ্যাসের সঙ্গে নিজেকে গড়ে তোলেন। মহারাষ্ট্রে পশ্চিমঘাট পর্বত আরোহণ দিয়ে শুরু করেন। ২০১২ সালে, প্রিয়াঙ্কা বান্দ্রাপুঞ্চে আরোহণ করেন। বান্দ্রাপুঞ্চ উত্তরাখণ্ডের গাড়ওয়াল পর্বতমালায় অবস্থিত।

২০১৫ সালে, প্রিয়াঙ্কা সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,৪৪৩ মিটার উঁচু মাউন্ট মেন্থোসা আরোহণ করেন। এটি হিমাচল প্রদেশের লাহৌল এবং স্পিতি জেলার দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ।

বন্ধ করুন