বাংলা নিউজ > ঘরে বাইরে > Promotions: পদোন্নতি সংক্রান্ত জট কাটতে চলেছে, প্রমোশন পাবেন অধ্যাপকরা

Promotions: পদোন্নতি সংক্রান্ত জট কাটতে চলেছে, প্রমোশন পাবেন অধ্যাপকরা

বিহারে অধ্যাপকদের পদোন্নতি নিয়ে নয়া উদ্যোগ। প্রতীকী ছবি- IOAA (IOAA)

২০২১ সালের জুলাই মাস পর্যন্ত শতাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের পদোন্নতি স্থগিত হয়ে যায়। পরে রাজভবনের তরফে তিন সদস্যের কমিটি তৈরি করা হয়েছিল। এবার সব মিলিয়ে ক্যাবিনেটের সিদ্ধান্ত মিলতে অন্তত মাস ছয়েক সময় লেগে গেল।

অরুণ কুমার

গত সপ্তাহে বিহার মন্ত্রিসভা কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিম ২০১৮ নিয়ে সবুজ সংকেত দিয়েছে। এবার বিহারের বহু কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের পদোন্নতির ব্যাপারেও উদ্যোগ নেওয়া হচ্ছে। কিছুদিনের মধ্যে এনিয়ে নোটিফিকেশন করা হবে বলে খবর।

২০২১ সালের জুলাই মাসে শিক্ষা দফতরের একটি নির্দেশিকার জেরে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রমোশন স্থগিত করা ছিল। কার্যত লাল ফিতের ফাঁসে আটকে ছিল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতি।

এদিকে পদোন্নতি না হওয়ার জেরে শিক্ষকদের মধ্যে প্রবল অসন্তোষ শুরু হয়েছিল। এদিকে অ্যাডভোকেট জেনারেলের পাশাপাশি রাজ্য উচ্চ শিক্ষা দফতরও জানিয়ে দিয়েছিল এভাবে শিক্ষকদের পদোন্নতি আটকে দেওয়াটা ঠিক নয়।

এদিকে কিছু বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২১ সালে CAS এর ভিত্তিতে অ্যাসোসিয়েট প্রফেসর ও প্রফেসর পদে প্রমোশন দেওয়া হয়েছিল। এরপর সরকারি নির্দেশে আচমকাই প্রমোশন বন্ধ করে দেওয়া হয়। এনিয়ে শিক্ষকদের মধ্যেও অনিশ্চয়তা তৈরি হয়। এদিকে ২০২০ সালের মার্চ মাসে পটনা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল ৬ মাসের বেশি সময় ধরে পদোন্নতিকে আটকে রাখা যাবে না। ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনও যাবতীয় জট কাটাতে উদ্যোগী হয়েছিল। পাশাপাশি শূন্যপদে অধ্যাপক নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়েছিল।

এদিকে ২০২১ সালের জুলাই মাস থেকে শতাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের পদোন্নতি স্থগিত হয়ে যায়। পরে রাজভবনের তরফে তিন সদস্যের কমিটি তৈরি করা হয়েছিল। এবার সব মিলিয়ে ক্যাবিনেটের সিদ্ধান্ত মিলতে অন্তত মাস ছয়েক সময় লেগে গেল। অ্য়াডিশনাল চিফ সেক্রেটারি দীপক কুমার সিং জানিয়েছেন, কিছুদিনের মধ্যে রাজভবনের তরফে একটি নতুন নোটিফিকেশন জারি করা হবে। তিনি জানিয়েছেন, রাজভবন ইতিমধ্যেই আগের নির্দেশটি বাতিল করে দিয়েছে। এবার মন্ত্রিসভার সম্মতির ভিত্তিতে নয়া নোটিফিকেশন জারি করা হবে।

এদিকে অধ্যাপকদের পদোন্নতি নিয়ে জট ক্রমশ জটিল আকার ধারণ করেছিল। এনিয়ে সমস্যায় পড়ছিলেন বিহারের অধ্যাপকরা। কেন তাঁদের প্রমোশন হচ্ছে না তা নিয়েও প্রশ্ন উঠছিল। তবে এবার কিছুটা হলেও স্বস্তিতে অধ্যাপকরা। মন্ত্রিসভা এনিয়ে সবুজ সংকেত দিয়েছে। সেক্ষেত্রে দ্রুত জট কাটতে পারে বলে মনে করছেন অনেকেই। বিশ্ববিদ্যালয়ে যে বকেয়া পদোন্নতি গুলি রয়েছে সেগুলি এবার পূরণ করা হবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে রাজভবনের তরফে নয়া নির্দেশিকা কী জারি করা হয় সেদিকেই নজর অধ্য়াপকদের। নিঃসন্দেহে নতুন বছরে এটা বড় উপহার।

 

ঘরে বাইরে খবর

Latest News

রাজবংশী ভোট নিয়ে দড়ি টানাটানি শুরু, কোচবিহারে বৈঠক করলেন অভিষেক, নিশানায় নিশীথও ছোট্ট ছেলেটি বিখ্যাত অভিনেতা, আছে উত্তম কুমারের সঙ্গে নিবিড় যোগ, বলুন তো কে? ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য ‘গোডাউন একটাই কিন্তু শোরুম দুটো’, সায়নী বিজেপিতে চলে যেতে পারে দাবি সৃজনের বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী

Latest IPL News

ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.