বাংলা নিউজ > ঘরে বাইরে > Prophet row over comment: 'আশা করব সঠিকভাবে পরিস্থিতি সামলাবে ভারত', পয়গম্বরকে নিয়ে মন্তব্য-বিতর্কে বার্তা চিনের
পয়গম্বর বিতর্কে মুখ খুলল চিন। বিতর্ক ঘিরে গোটা দেশ উত্তাল। প্রতীকী ছবি।  REUTERS/Adnan Abidi (REUTERS)

Prophet row over comment: 'আশা করব সঠিকভাবে পরিস্থিতি সামলাবে ভারত', পয়গম্বরকে নিয়ে মন্তব্য-বিতর্কে বার্তা চিনের

  • চিন বলছে,' আমরা বেশ কয়েকটি রিপোর্ট দেখেছি, আশা করব পরিস্থিতি সঠিকভাবে নিয়ন্ত্রণ করা হবে।' একই সঙ্গে ওয়াং ওয়েনবিন বলেছেন ' প্রতিটি ধর্মকেই আলাদা করে সম্মান দেওয়া উচিত'।

সুতীর্থ পত্রনবীশ

চিন এবার ভারতের সাম্প্রতিক বিতর্কের ঘটনা নিয়ে মুখ খুলল। পয়গম্বরকে নিয়ে বিতর্কের জেরে গোটা দেশের বিভিন্ন অংশের বিক্ষোভের ছবি উঠে এসেছে। এদিকে, নুপূর শর্মার বক্তব্যের প্রেক্ষিতে এই দেশব্যাপী বিক্ষোভ নিয়ে বেজিং মন্তব্য করতে গিয়ে জানিয়েছে, ভারতের সঠিকভাবে পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করা উচিত।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, আলোচনার মাধ্যমে সভ্য সমাজে কঠিন পরিস্থিতির সমাধান করা যায়। তিনি বলেন, বিজেপির নুপূর শর্মার মন্তব্য পয়গম্বরকে নিয়ে 'নতুন করে ভারত ও ইসলামি দেশগুলিতে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে। 'পাকিস্তানের সর্বকালীন 'বন্ধু' চিন বলছে,' আমরা বেশ কয়েকটি রিপোর্ট দেখেছি, আশা করব পরিস্থিতি সঠিকভাবে নিয়ন্ত্রণ করা হবে।' একই সঙ্গে ওয়াং ওয়েনবিন বলেছেন ' প্রতিটি ধর্মকেই আলাদা করে সম্মান দেওয়া উচিত'। উল্লেখ্য, চিনে সাম্প্রতির সময়ে উইঘুরদের ওপর প্রবল হিংসার প্রতিবাদ বিশ্বের নানান দেশে হয়েছে, সেই চিনই বলছে, 'সমানাধিকার নিয়ে একসঙ্গে বসবাস করা উচিত'।

এদিকে, ভারতের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে যখন বেজিং মন্তব্য করে যাচ্ছে, তখন উইঘুর মুসলিমদের ওপর চিনের অত্যাচার প্রসঙ্গেও সেদেশের বিদেশ মন্ত্রকের সচিবকে প্রশ্ন করা হয়। সেই প্রেক্ষিতে বেজিংয়ের সাফ বার্তা, এই সমস্তটাই মার্কিন যুক্তরাষ্ট্রের অপপ্রচার। উল্লেখ্য, উইঘুর ইস্যুতে বহু সময়ই প্রশ্নের মুখে পড়েছে চিন। তবে তা কেবলই ইস্যুকে রাজনীতিকরণ করা হচ্ছে বলে দাবি করে এসেছে জিনপিং প্রশাসন।

 

বন্ধ করুন