বাংলা নিউজ > ঘরে বাইরে > চট্টগ্রাম বন্দর ব্যবহারের প্রস্তাব বাংলাদেশের প্রধানমন্ত্রীর, সম্পর্ক আরও নিবিড়
বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন ভারতের বিদেশমন্ত্রী. (ANI Photo/ S Jaishankar Twitter) (ANI)
বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন ভারতের বিদেশমন্ত্রী. (ANI Photo/ S Jaishankar Twitter) (ANI)

চট্টগ্রাম বন্দর ব্যবহারের প্রস্তাব বাংলাদেশের প্রধানমন্ত্রীর, সম্পর্ক আরও নিবিড়

  • ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুভেচ্ছাবার্তাও বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পাশাপাশি দুদেশের মধ্যে যোগসূত্র আরও বৃদ্ধি করার ব্যাপারেও কথাবার্তা হয়েছে। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। দুদেশের মধ্যে সম্পর্কের বন্ধন আরও দৃঢ় হচ্ছে। মূলত দুদেশের মধ্যে যোগাযোগ আরও বৃদ্ধির ব্যাপারেও কথাবার্তা হয়েছে। আর সেই সূত্র ধরেই ভারতের উত্তর পূর্বের রাজ্যগুলি যাতে চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে পারে তারও প্রস্তাব দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই প্রস্তাবকে ঘিরে আশার আলো দেখছে দু দেশই। 

সূত্রের খবর, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, ভারতের উত্তর পূর্বের রাজ্যগুলি বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে পারে। মূলত অসম ও ত্রিপুরার মতো উত্তর পূর্বের রাজ্যগুলির সঙ্গে বাংলাদেশের যোগাযোগ আরও বৃদ্ধির জন্য চট্টগ্রাম বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই প্রসঙ্গই উত্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এদিকে সূত্রের খবর, ২০১১ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে একটি মউ স্বাক্ষরিত হয়েছিল। ভারতে পণ্য পরিবহণের জন্য বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে ২০১৮ সালে বাংলাদেশের মন্ত্রিসভা পণ্য পরিবহণের জন্য এই দুটি বন্দর ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য নতুন দিল্লির সঙ্গে প্রস্তাবিত চুক্তির অনুমোদন করেছে। তবে চট্টগ্রাম বন্দর ব্যবহার করার ব্যাপারে উত্তর পূর্বের রাজ্যগুলি অনুমতি পেলে আরও অনেকটাই নিবিড় হবে দুদেশের সম্পর্ক। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

বন্ধ করুন