বাংলা নিউজ > ঘরে বাইরে > আন্দোলন চলবে, শর্ত মানতে রাজি নন কৃষক নেতৃত্ব, ফের চাপে সরকার !
আন্দোলন থেকে সরতে রাজি নন কৃষক নেতৃত্ব। (PTI Photo) (PTI)
আন্দোলন থেকে সরতে রাজি নন কৃষক নেতৃত্ব। (PTI Photo) (PTI)

আন্দোলন চলবে, শর্ত মানতে রাজি নন কৃষক নেতৃত্ব, ফের চাপে সরকার !

  • চারুনির দাবি, পঞ্জাব সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে মৃত কৃষকদের পরিবারের একজনকে চাকরি ও ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

ভারতীয় কিষান ইউনিয়নের নেতা গুরুনাম সিং চারুনি বুধবার সাফ জানিয়ে দিলেন, কৃষক আন্দোলন চলবে। সব দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে। জানিয়ে দিয়েছেন কৃষক আন্দোলনের নেতা। সংবাদ সংস্থা সূত্রে খবর, গুরনাম সিং চারুনি জানিয়েছেন, সমস্ত দাবি না মানা পর্যন্ত কৃষক আন্দোলন থেকে সরছি না। এখনই আমাদের আন্দোলন তুলে নেওয়াটা যথেষ্ট সমস্যার। সরকার কিছুতেই মামলা তুলছে না। মামলা তোলা নিয়ে সরকারের এবার একটি সময়সীমা বেঁধে দেওয়া দরকার। পাশাপাশি ৭০০ জন মৃত কৃষকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে সরকারের পঞ্জাব মডেল মানতে হবে বলেও দাবি করেছেন তিনি। 

চারুনির দাবি, পঞ্জাব সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে মৃত কৃষকদের পরিবারের একজনকে চাকরি ও ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। সেক্ষেত্রে ভারত সরকারও সেই পঞ্জাব মডেলকে অনুসরণ করুক। এদিকে সংযুক্ত কিষান মোর্চা ইতিমধ্যেই পাঁচ সদস্য়ের একটি কমিটি তৈরি করেছে। তারাই সরকারের সঙ্গে আলোচনা চালাতে চাইছেন। 

এদিকে সেই কমিটির অন্য়তম অশোক ধাওয়ালে জানিয়েছেন, সরকার যে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে এটা ভালো কথা। লিখিতভাবেও কিছু দিচ্ছে। কিন্তু তাতেও নানা ত্রুটি রয়েছে। আমরা আবার সেটি পাঠিয়েছি। আমরা তাদের উত্তরের জন্য অপেক্ষা করছি। এদিকে বুধবার দিল্লিতে পাঁচ সদস্যের ওই কমিটি আলোচনায় বসেছিল। তারা আন্দোলনের রূপরেখা নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেবে। 

এদিকে কৃষক নেতা বলবীর সিং রাজেওয়াল জানিয়েছেন, সরকার বলছে আন্দোলন তুললে তারপরে মামলা তুলবে। তবে আমাদের দাবি কেস তোলার ব্যাপারে সরকার এখনই সিদ্ধান্ত নিক। 

 

বন্ধ করুন