বাংলা নিউজ > ঘরে বাইরে > ৮ ডিসেম্বর ভারত বনধ ডাকল চাষীরা, দিল্লি অচল করার হুঁশিয়ারি
সুর চড়াল চাষীরা
সুর চড়াল চাষীরা

৮ ডিসেম্বর ভারত বনধ ডাকল চাষীরা, দিল্লি অচল করার হুঁশিয়ারি

  • সুর চড়াল কৃষকরা। 

সরকারের সঙ্গে কথায় এখনও কোনও সমাধানসূত্র বেরোয়নি। পঞ্চম দফার আলোচনার আগে নিজেদের অবস্থান শক্ত করে আগামী সোমবার ভারত বনধ ডাকল কৃষক সংগঠনগুলি। সেদিন দিল্লিতে টোল প্লাজাগুলি তারা দখল করে নেবেন, সেই হুঁশিয়ারিও অগ্রিম দিয়ে রেখেছেন কৃষকরা। 

তিনটি কৃষি আইনের বিরুদ্ধে নবম দিনে পড়ল কৃষকদের প্রতিবাদ। সরকারের যাবতীয় প্রস্তাব এখনও পর্যন্ত খারিজ করেছে চাষীরা। তাদের সাফ কথা, আইন প্রত্যাহার করো ও ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি স্বীকৃতি দাও। এই নিয়ে দর কষাকষি চলছে, যদিও আইন প্রত্যাহার যে করা হবে না, সেটা কার্যত নিশ্চিত। 

এদিন প্রতিবাদী চাষীদের তরফ থেকে গুরনাম সিং চন্দোনি বলেন যে শনিবারের বৈঠকে যদি তাঁদের দাবি সরকার মেনে না নেয়, তাহলে আরও তীব্রতা বাড়বে বিক্ষোভের। আরেক চাষী নেতা হরবিন্দর লখওয়াল বলেন যে আট তারিখ ভারত বনধ হবে ও টোল প্লাজা দখল করে নেওয়া হবে। দিল্লিতে আসার সমস্ত রাস্তা আগামী কয়েকদিনের মধ্যে তারা ব্লক করে দেবেন বলেও হুমকি দেন তিনি। 

উত্তর ভারতের বিভিন্ন স্থান থেকে কৃষকরা দিল্লিতে এসেছেন। ফলে দিল্লির সীমান্তে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। রাজধানীর রাস্তাতেও ঘণ্টার ঘণ্টার পর ঘণ্টা ট্র্যাফিক জ্যামে ফেঁসে আছেন নাগরিকরা। 

বন্ধ করুন