বাংলা নিউজ > ঘরে বাইরে > Provident Fund: আরও কমল EPF-র সুদের হার? শীঘ্রই টাকা জমা পড়তে পারে অ্যাকাউন্টে: রিপোর্ট
দীপাবলির ঠিক আগেই কিছুটা স্বস্তি পেলেন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) গ্রাহকরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Provident Fund: আরও কমল EPF-র সুদের হার? শীঘ্রই টাকা জমা পড়তে পারে অ্যাকাউন্টে: রিপোর্ট

কীভাবে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স দেখতে পারবেন, জেনে নিন।

দীপাবলির ঠিক আগেই কিছুটা স্বস্তি পেলেন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) গ্রাহকরা। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, গত অথবর্ষে (২০২০-২১) এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) ক্ষেত্রে ৮.৫ শতাংশ সুদের হারে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র। 

গত অর্থবর্ষে ইপিএফের ক্ষেত্রে সুদের হার যে ৮.৫ শতাংশ রাখা হবে, সে বিষয়ে চলতি বছরের মার্চে সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় শ্রমমন্ত্রীর নেতৃত্বাধীন ইপিএফওয়ের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি (সিবিটি)। শুক্রবার সূত্র উদ্ধৃত করে পিটিআই বলেছে, ‘২০২০-২১ অর্থবর্ষে ইপিএফের উপর সুদে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এবার তা পাঁচ কোটির বেশি গ্রাহকের অ্যাকাউন্টে জমা পড়ে যাবে।’

এমনিতে ২০১৯-২০ অর্থবর্ষে ইপিএফে সুদের হার কমিয়ে ৮.৫ শতাংশ করেছিল কেন্দ্র। যা সাত বছরে সর্বনিম্ন ছিল। ২০১৮-১৯ অর্থবর্ষে সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৯-২০ অর্থবর্ষে ইপিএফে যে সুদের হার ছিল, তা ২০১২-১৩ অর্থবর্ষের সবথেকে কম ছিল। সেইসময়ও সুদের হার ছিল ৮.৫ শতাংশ। ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ অর্থবর্ষে সুদের হার যথাক্রমে ৮.৭৫ শতাংশ, ৮.৭৫ শতাংশ, ৮.৮ শতাংশ, ৮.৬৫ শতাংশ, ৮.৫৫ শতাংশ ছিল। 

কীভাবে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স দেখতে পারবেন?

মেসেজ, মিসড কল পরিষেবা, উমাঙ্গ অ্যাপ এবং এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের পোর্টালের মাধ্যমে নিজের প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স দেখতে পারবেন ছ'কোটি গ্রাহক।

১) ইপিএফও পোর্টাল (EPFO portal) : ইপিএফওয়ের সদস্য পোর্টালে (EPFO Members Portal) রেজিস্টার করতে হবে। তারপর নিজের UAN এবং Password ব্যবহার করে https://passbook.epfindia.gov.in/MemberPassBook/Login# থেকে লগ-ইন করে নিন। সেখান থেকে নিজের পাসবুক দেখতে পারবেন। তাতেই বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্টে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সুদ জমা পড়েছে কিনা।

২) উমাঙ্গ অ্যাপ (Umang App) : Umang অ্যাপ থেকে ইপিএফ স্টেটমেন্ট এবং অ্যাকাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন গ্রাহকরা। তারপর ‘Employee Centric Services’-তে যান। ‘View Passbook’-তে ক্লিক করুন। UAN টাইপ করতে হবে। তারপর আপনার নথিভুক্ত মোবাইল নম্বরে ওটিপি যাবে। তারপর নিজের ইপিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।

৩) মেসেজের (এসএমএস) মাধ্যমে : ইপিএফও গ্রাহকরা এসএমএসের মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন। সেজন্য ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে মেসেজ করতে হবে। মেসেজে লিখতে হবে 'EPFOHO UAN ENG'। তারপর তা 7738299899 নম্বরে পাঠিয়ে দিতে হবে। যে মেসেজের পর সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্টে কত টাকা আছে, তা জানিয়ে দেওয়া হবে।

৪) মিসড কলের মাধ্যমে : 011-22901406 নম্বরে মিসড-কল পরিষেবা প্রদান করে ইপিএফও। নিজের নথিভুক্ত করা মোবাইল নম্বর থেকে যদি গ্রাহক 011-22901406 নম্বরে মিসড-কল দেন, তাহলে তাঁকে ব্যালেন্স জানিয়ে দেওয়া হবে। তবে যে গ্রাহকদের ইপিএফ অ্যাকাউন্টে 'কেওয়াইসি' তথ্য আপডেট আছে, তাঁরাই এই পরিষেবার সুবিধা পাবেন।

বন্ধ করুন