ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

PSB merger- আজ থেকে লুপ্ত হল ছ'টি ব্যাঙ্ক

চারটি অ্যাঙ্কর ব্যাঙ্কে মিশে গেল এগুলি।

পয়লা এপ্রিল থেকে শুরু হল নয়া অর্থবর্ষ। সেখানে ছয়টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক আজ থেকে মিশে গেল চারটি অ্যাঙ্কর ব্যাঙ্কেক সঙ্গে। এর ফলে সরকারের আশা, আরও ভালো ভাবে কাজ করবে ব্যাঙ্কগুলি, লাভবান হবে দেশবাসী।

Oriental Bank of Commerce এবং United Bank of India মিশে গেল Punjab National Bank (PNB)-এর সঙ্গে। Syndicate Bank মিশে গেল Canara Bank-এর সঙ্গে। Union Bank of India-এর মধ্যে যুক্ত হয়েছে Andhra Bankও Corporation Bank. অন্যদিকে Allahabad Bank মিশে গেল Indian Bank-এর সঙ্গে।

সারা দেশজুড়ে এখন করোনার জেরে লকডাউন। সেই সময় এত বড়স্তরের অপারেশন খুব একটা সোজা হবে না বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন। তবে ব্যাঙ্ক কর্তারা যদিও আশাবাদী।

Union Bank of India-এর ম্যানেজিং ডিরেক্টর রাজকিরণ রাই বলেছেন যে তিনি কোনও সমস্যা দেখছেন না। উদ্ভুত পরিস্থিতি অনুযায়ী কিছু পরিকল্পনায় বদল করা হয়েছে যাতে ব্যাঙ্ককর্মী ও গ্রাহকরা অসুবিধায় না পড়েন।

এই সংযুক্তীকরণের পর এখন সাতটি বৃহত্ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও পাঁচটি ছোটা ব্যাঙ্ক গঠিত হল। পিএনবি দেশের দ্বিতীয় বৃহত্ ব্যাঙ্ক হিসাবে উঠে এল। কানাাড়া ব্যাঙ্ক চতুর্থ, ইউবিআই পঞ্চম ও ইন্ডিয়ান ব্যাঙ্ক সপ্তম।

পিএনবি-র এমডি বলেছেন যে গ্রাহকদের যাতে কোনও সমস্যা না হয় সেটি তারা নিশ্চিত করবেন। ২০১৭ সালে দেশে ২৭টি পাবলিক সেক্টের ব্যাঙ্ক ছিল। এখন সেটির সংখ্যা হল ১২। এতে ব্যাঙ্কিং ব্যবস্থা অনেক সুৃদৃঢ় হল বলে জানিয়েছেন পিএনবি-র এমডি।

সাতটি বৃহত্ পিএসবি-র প্রত্যেকের মোট আট লাখ কোটির ওপর ব্যবসা আছে। লুপ্ত হওয়া ব্যাঙ্কে যাদের অ্যাকাউন্ট ইত্যাদি ছিল, সেগুলি সব অ্যাঙ্কর ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়ে যাবে।


বন্ধ করুন