বাংলা নিউজ > ঘরে বাইরে > PUBG: পাবজি নিষিদ্ধ করছে তালিবান, টিকটকও আর চলবে না বেশিদিন, কারণটা কী?
আফগানিস্তানে বন্ধ করা হচ্ছে পাবজি। প্রতীকী ছবি (REUTERS/Ali Khara/File Photo) (REUTERS)

PUBG: পাবজি নিষিদ্ধ করছে তালিবান, টিকটকও আর চলবে না বেশিদিন, কারণটা কী?

  • তালিবানের মুখে হিংসার কথা। তাদের দাবি হিংসা ছড়াচ্ছে পাবজি। তার জেরে আফগানিস্তানে বন্ধ করা হচ্ছে এই ওয়েবসাইট।

আফগানিস্তানে পাবজি নিষিদ্ধ করা হবে। এতে হিংসা ছড়ায় বলে দাবি তালিবানের। আগামী তিনমাসের মধ্যে PUBG নিষিদ্ধ করা হবে আফগানিস্তানে। আফগানিস্তানের টেলি কমিউনিকেশন মন্ত্রক, নিরাপত্তা আধিকারিক ও শরিয়ৎ আইনের রক্ষকদের সঙ্গে বৈঠক করেছিলেন। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাবজি ও টিকটক নিষিদ্ধ করা হচ্ছে আফগানিস্তানে।

আফগান নিউজ খামা প্রেস সূত্রে খবর, পাবজি বন্ধ করার জন্য অন্তত ৯০দিন সময় লাগবে। তবে মাস খানেকের মধ্যে টিকটক নিষিদ্ধ করা হবে জানানো হয়েছে। এনিয়ে সরকারের তরফে ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতরে জানানো হয়েছে।

তবে এবারই প্রথম নয়। এর আগে ২৩ মিলিয়ন ওয়েবসাইট ব্যবহার করা বন্ধ করা হয়েছে আফগানিস্তানে। তালিবান সরকারের দাবি ওইসব ওয়েবসাইটে অনৈতিক বিষয়কে তুলে ধরা হয়। তালিবান প্রশাসনের মিনিস্টার অফ কমিউনিকেশন নাজিবুল্লাহ হক্কানি জানিয়েছেন,সরকার ২৩.৪ মিলিয়ন ওয়েবসাইটকে ব্লক করেছে। সেই ওয়েবসাইটগুলি দ্রুত পেজ বদলে ফেলছে। একটি ওয়েবসাইটকে ব্লক করলে অন্য পেজ অ্যাকটিভ হয়ে যাচ্ছে।

তবে এর আগে ২০২০ সালে ভারতেও পাবজি নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু সেটা একেবারেই অন্য কারণে। কারণ ভারতের তরফে দাবি করা হয়েছিল পাবজি ভারতের সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তুলছিল। এরপর ব্যাটেলগ্রাউন্ড মোবাইল নামে অপর একটি ওয়েবসাইট নিয়ে আসা হয় ভারতে। কিন্তু সম্প্রতি একই গ্রাউন্ডে সেটাও বন্ধ করা হয়েছে ভারতে।

এদিকে পাকিস্তান অবশ্য হিংসা ছড়ানোর অভিযোগে পাবজিকে তাদের দেশে নিষিদ্ধ করেছে।

বন্ধ করুন