বাংলা নিউজ > ঘরে বাইরে > দখলদারি করছে কেন্দ্র! বিএসএফের এলাকা বৃদ্ধিকে চ্যালেঞ্জ, আদালতে পঞ্জাব সরকার
বিএসএফের দফলদারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে পঞ্জাব সরকার (প্রতীকী ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
বিএসএফের দফলদারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে পঞ্জাব সরকার (প্রতীকী ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

দখলদারি করছে কেন্দ্র! বিএসএফের এলাকা বৃদ্ধিকে চ্যালেঞ্জ, আদালতে পঞ্জাব সরকার

  • পঞ্জাব সরকারের দাবি এভাবে রাজ্যের ক্ষমতাধীন এলাকার মধ্যে দখলদারি করা হচ্ছে ।

বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ পঞ্জাব সরকার। আন্তর্জাতিক সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভেতরে গিয়েও বিএসএফের হস্তক্ষেপকে ঘিরেই নানা সংশয় দানা বেঁধেছে। গত ১১ অক্টোবর এনিয়ে কেন্দ্রীয় সরকার তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছিল। এদিকে পঞ্জাব সরকারের দাবি এভাবে রাজ্যের ক্ষমতাধীন এলাকার মধ্যে দখলদারি করা হচ্ছে । রাজ্যের সঙ্গে আলোচনা না করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছে পঞ্জাব সরকার। 

এদিকে বিএসএফের ক্ষমতা বৃদ্ধির জেরে স্থানীয় বাসিন্দা বিশেষত কৃষকরা সমস্যায় পড়বেন। সীমান্ত এলাকায় কাঁটাতার পেরিয়ে যারা চাষ আবাদ করতে যান সমস্যায় পড়বেন তাঁরাও। এমনটাই আশঙ্কা করছে পঞ্জাব সরকার। অ্যাডভোকেট অশোক কে মহাজনের মাধ্যমে এই মামলা করা হয়েছে। রাজ্যের ক্ষমতাধীন এলাকার মধ্যে দখলদারি করা হচ্ছে এই অভিযোগ তুলেই মামলা করা হয়েছে। এমনকী কেন্দ্রীয় নির্দেশেও স্থগিতাদেশ চাওয়া হয়েছে। 

রাজ্যের তরফে বলা হয়েছে, পঞ্জাব একটি ছোট রাজ্য। এই রাজ্যের একটি সমৃদ্ধ ইতিহাস। সেই নিরিখে ৫০ কিলোমিটারের মধ্যে বিএসএফের এলাকা বৃদ্ধির মধ্যে কোনও যৌক্তকতা নেই। এর জেরে সাধারণ মানুষের মধ্য়েও অস্থিরতা তৈরি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এমনকী রাজ্যের সম্মতি ছাড়াই তড়িঘড়ি করে এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র এমনটাই অভিযোগ তোলা হয়েছে পঞ্জাব সরকারের তরফে।    

 

বন্ধ করুন