বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় সেনার তথ্য ফাঁসের অভিযোগ, পঞ্জাবে গ্রেফতার পাকিস্তানি গুপ্তচর
ভারতীয় সেনার তথ্য ফাঁসের অভিযোগ, পঞ্জাবে গ্রেফতার পাকিস্তানি গুপ্তচর। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভারতীয় সেনার তথ্য ফাঁসের অভিযোগ, পঞ্জাবে গ্রেফতার পাকিস্তানি গুপ্তচর। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ভারতীয় সেনার তথ্য ফাঁসের অভিযোগ, পঞ্জাবে গ্রেফতার পাকিস্তানি গুপ্তচর

  • পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করার দায়ে পঞ্জাবে গ্রেফতার করা হল এক যুবককে।

পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করার দায়ে পঞ্জাবে গ্রেফতার করা হল ৩৫ বছরের এক যুবককে। ধৃতের নাম হরপাল সিং। তদন্তকারীরা দাবি করে, সীমান্তে ভারতীয় সেনা এবং বিএসএফ-এর অবস্থান, গতিবিধি, বাঙ্কারের অবস্থান সংক্রান্ত তথ্য পাকিস্তানকে ফাঁস করে দিত। শনিবার দিল্লি পুলিশের স্পেশাল সেলের একটি দল হরপালকে গ্রেফতার করে। তার কাছ থেকে ভারতীয় সেনার গোপনীয় অনেক নথি উদ্ধার হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গত বছরের অক্টোবর থেকে হরপাল হোয়াটসঅ্যাপ এবং অন্য আরও বেশ কিছু এনক্রিপ্টেড মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে পাকিস্তানে তার হ্যান্ডলারের কাছে তথ্য পাঠাত। পঞ্জাবের তরণ তারণের বাসিন্দার বিষয়ে দিল্লি পুলিশের দক্ষিণ পশ্চিম রেঞ্জের কাছে খবর যায় গোপন সূত্রে। এর প্রেক্ষিতে তল্লাশি চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। হরপালের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩, ৪, ৫ এবং ৯ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

এই ঘটনা প্রসঙ্গে দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডিসিপি সঞ্জীব কুমার যাদব বলেন, 'হাওয়ালার মাধ্যমে হরপাল পাকিস্তানের থেকে কয়েক লক্ষ টাকা পয়েছে। ভারতীয় সেনা সংক্রান্ত গোপনীয় তথ্য আদান প্রদানের মূল্য হিসেবেই সেই অর্থ পেয়েছিল সে। এই তথ্য জানতেই আমরা হরপালের গতিবিধির উপর নজর রাখতে শুরু করি। আইনের চোখে ধুলো দিতে হরপাল ফার্ম মেশিন অপারেটর হিসেবে কাজ করত। ভারত-পাক সীমান্তে কাজ করত সে। সীমান্তে কাজ করার সুবাদে সে তথ্য আদান প্রদানের অভিনব সব পন্থা বের করতে সক্ষম হত।' জানা গিয়েছে হরপাল ওমানে গিয়ে তার পাকিস্তানি হ্যান্ডলারের সঙ্গে একবার দেখাও করেছে। 

 

বন্ধ করুন