বাংলা নিউজ > ঘরে বাইরে > Putin's decision: ১০ সন্তান জন্মালেই পুরস্কার! বিশেষ কর্মসূচি ঘোষণা রাশিয়ার পুতিনের
স্তালিনযুগের পুরস্কার ফিরিয়ে আনলেন পুতিন

Putin's decision: ১০ সন্তান জন্মালেই পুরস্কার! বিশেষ কর্মসূচি ঘোষণা রাশিয়ার পুতিনের

  • রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে রাশিয়ার জনসংখ্যা ব্যাপক হারে কমেছে। তাই পুতিন জনসংখ্যা বাড়ানোর জন্য স্তালিন যুগের পুরস্কার ফের চালু করলেন।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আরও একবার সেই পুরস্কার চালু করলেন যা এক সময় সোভিয়েত ইউনিয়নের নেতা জোসেফ স্তালিন চালু করেছিলেন। এই পুরস্কারের মাধ্যমে মহিলাদের উৎসাহ দেওয়া হয়, বেশি সংখ্যক সন্তান নেওয়ার করার জন্য।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়াকে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে। তার জনসংখ্যা ভীষণভাবে কমে গিয়েছে এই যুদ্ধের কারণে। বহু সৈন্য যুদ্ধক্ষেত্রে প্রাণ হারিয়েছেন। তাই জনসংখ্যাকে আবার আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি মহিলাদের উৎসাহ দিতে এই পুরস্কার ফের চালু করলেন।

১৯৪৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর স্তালিন এই পুরস্কার চালু করেন, যার নাম হল 'মাদার হিরোইন'। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের প্রায় ২৬ মিলিয়ন মানুষ মারা গিয়েছিলেন। সেই জনসংখ্যার ক্ষতিকে ঠিক করার জন্য তিনি এই পুরস্কার চালু করেন।

যে মহিলারা ১০ বা তার বেশি সংখ্যক সন্তানের জন্ম দেবে তাঁদের এই শিরোপা দেওয়া হবে। একই সঙ্গে সেই মহিলাদের ১ মিলিয়ন রুবলে দেওয়া হবে পুরস্কারস্বরূপ। তবে এই টাকাটা তাঁরা তখনই পাবে যখন তাঁদের দশম সন্তান এক বছরের হয়ে যাবে।

বহু বছর ধরেই রাশিয়ার জনসংখ্যা ধীর গতিতে কমছিল। কিন্তু সাম্প্রতিককালে সেটা ভয়াবহ ভাবে কমতে শুরু করেছে। মানে চলতি বছরের জানুয়ারি থেকে মের মধ্যে প্রায় ৮৬,০০০ জনসংখ্যা কমেছে রাশিয়ার। মাত্র এক বছরে, অর্থাৎ অক্টোবর থেকে ২০২১ এর সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ার জনসংখ্যা কমেছে ৯,৯৭,০০০! এর মূল কারণ ছিল কোভিড ১৯।

১৯৯১ সালে যখন সোভিয়েত ইউনিয়নের পতন ঘটে এবং রাশিয়ার জন্ম হয় তখন তার জনসংখ্যা ছিল ১৪৮.৩ মিলিয়ন। ২০২২ সালে সেটা কমে দাঁড়ায় ১৪৫.১ মিলিয়নে। অন্যদিকে চলতি মাসের শুরুর দিকেই ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার ৮০ হাজার মানুষ হয় মারা গেছেন বা গুরুতর আহত হয়েছেন। এভাবেই যদি এই দেশের জনসংখ্যা কমতে থাকে তাহলে তা অবশ্যই একটা আশঙ্কার কারণ। সেই কারণেই জনসংখ্যা বাড়ানোর জন্য মহিলাদের বেশি সংখ্যক সন্তান নেওয়ার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে রাশিয়ায়।

বন্ধ করুন