বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকার সঙ্গে আণবিক চুক্তি অংশগ্রহণ থেকে বিরত থাকবে রাশিয়া, ওরা করলে আমরাও করব

আমেরিকার সঙ্গে আণবিক চুক্তি অংশগ্রহণ থেকে বিরত থাকবে রাশিয়া, ওরা করলে আমরাও করব

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন Sputnik/Pavel Bednyakov/Kremlin via REUTERS  (via REUTERS)

পুতিনের মতে, রাশিয়ার এলাকার মধ্যে বোমারু বিমানের যে হানা তার পেছনে পাশ্চাত্য়ের হাত রয়েছে। তাদের মদত রয়েছে। তবে এনিয়ে তিনি কোনও প্রামান্য নথি হাজির করেননি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার জানিয়ে দিলেন ,আমেরিকার সঙ্গে নিউক্লিয়ার চুক্তি তাঁরা বিরত থাকছেন। তবে এই চুক্তি থেকে একেবারে বেরিয়ে আসার কথা তিনি জানাননি। পুতিন বেশ জোরের সঙ্গে জানিয়েছেন,  রাশিয়া চুক্তি প্রত্য়াহার করে নিচ্ছে না।তবে আমি আজ ঘোষণা করতে বাধ্য হচ্ছি যে রাশিয়া কৌশলগত অস্ত্র চুক্তিতে অংশগ্রহণ থেকে বিরত থাকবে। পুতিন এনিয়ে রাশিয়ার পার্লামেন্টে আইনপ্রণেতাদের সামনে একথা জানিয়েছেন। ইউক্রেন যুদ্ধের একবছরের মধ্য়ে তিনি একথা জানালেন।

এর সঙ্গেই পুতিন জানিয়েছেন, রাশিয়ার নিউক্লিয়ার এনার্জি কোম্পানি রাসোটম নিউক্লিয়ার অস্ত্র সম্পর্কিত পরীক্ষাটিকে নিশ্চিত করবে। তিনি জানিয়েছেন, তবে এটা ঠিক যে আমরাই প্রথম এটা করছি এমনটা নয়। তবে আমেরিকা যদি এর পরীক্ষা করে তবে আমরাও করব।  কেউ কোনও ভয়াবহ মায়াজালের মধ্যে থাকতে পারে না। এবার গোটা বিষয়টি একটু খোলসা করা যাক। 

এই নতুন START চুক্তি ২০১০সালে প্যারাগুয়েতে সই করা হয়েছিল। পরবর্তী বছর থেকে এটা কার্য়করী হয়। ২০২১ সালে এটি আরও ৫ বছর ধরে সম্প্রসারন করা হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন চেয়ারে বসার পর এই পদক্ষেপ নেওয়া হয়। 

মূলত আণবিক অস্ত্র ও স্থল ও সাবমেরিন মিসাইলের প্রয়োগের লাগাম টানা নিয়ে মার্কিন ও রাশিয়ার মধ্যে এই চুক্তি করা হয়েছিল। তবে বিশেষজ্ঞদের মতে, রাশিয়ার হাতে মোটামুটি সবথেকে বেশি আণবিক অস্ত্র প্রায় ৬০০০ যুদ্ধাস্ত্র রয়েছে। 

তবে বিশেষজ্ঞদের মতে, এই চুক্তির সাসপেনশন মানে এটা কখনই নয় যে চুক্তি থেকে তারা বেরিয়ে আসছেন।

এদিকে এদিন বক্তব্যে একাধিক বিস্ফোরক মন্তব্য করেছেন পুতিন। তাঁর মতে, রাশিয়ার এলাকার মধ্যে বোমারু বিমানের যে হানা তার পেছনে পাশ্চাত্য়ের হাত রয়েছে। তাদের মদত রয়েছে। তবে এনিয়ে তিনি কোনও প্রামান্য নথি হাজির করেননি। 

এদিকে তিনি জানিয়েছেন, ন্যাটো বলছে রাশিয়া তাদের নিউক্লিয়ার বেসগুলোতে পরিদর্শন করার সুযোগ দিক। আসলে ন্যাটো আর আমেরিকার মূল লক্ষ্য হল কৌশলে রাশিয়াকে পরাজিত করা। সপ্তাহখানেক আগে আমি গ্রাউন্ড বেসড স্ট্র্যাটেজিক সিস্টেমের ব্য়াপারে সই করেছি।সেখানেও কি এবার তারা নাক গলাবে। তারা যেন ভাবছে সবটাই একেবারে জলভাত। কেন আমরা তাদেরকে এখানে আসতে দেব। তিনি বলেন, ন্যাটো সদস্যভুক্ত দেশ ফ্রান্স আর ব্রিটেনও আণবিক অস্ত্র আমাদে দিকে তাক করে রেখেছে। সেটাও দেখতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

শনিবার অনেকটা বাড়ল ময়দানের আয়, ১০ দিনে মোট কত আয় হল বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর? রাওয়ালপিন্ডিতে কিউয়িদের উড়িয়ে ইমরান খানের ক্যাপ্টেন্সি রেকর্ডের আরও কাছে বাবর আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.