বাংলা নিউজ > ঘরে বাইরে > Qatar World Cup Controversy: প্রকাশ্যে দ্বিচারিতা, প্রতিশ্রুতি দিয়েও বিশ্বকাপের সময় ইহুদি প্রার্থনায় বাধা কাতারের!

Qatar World Cup Controversy: প্রকাশ্যে দ্বিচারিতা, প্রতিশ্রুতি দিয়েও বিশ্বকাপের সময় ইহুদি প্রার্থনায় বাধা কাতারের!

বিশ্বকাপের সময় ইহুদিদের ধর্মীয় আচারের ওপর কাতারের ‘নিষেধাজ্ঞা’ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। (AFP)

বিশ্বকাপের সময় অ-মুসলিমদের ধর্মীয় আচারের ওপর কাতারের ‘নিষেধাজ্ঞা’ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতার আসর বসেছে কাতারে। তবে ফুটবল বাদে অন্য ইস্যু নিয়েই বেশি আলোচনা হচ্ছে এই বিশ্বকাপে। এই আবহে এবার কাতার সম্পর্কিত আরও এক বিতর্ক সামনে এল। ইহুদি সংগঠনগুলি অভিযোগ করেছে, বিশ্বকাপের আগে প্রতিশ্রুতি দিয়েও সেদেশে ইহুদি সমর্থকদের প্রার্থনায় বাধা দিচ্ছে কাতার। পাশাপাশি ‘কোশার’ খাবারও মিলছে না সেদেশে। উল্লেখ্য, মুসলিমদের যেমন ‘হালাল খাবার’, তেমনই ইহুদিদের ‘কোশার’। এই আবহে কাতারে গিয়ে খেলা দেখার ক্ষেত্রে সমস্যা পড়েছেন ইহুদি ফুটবল সমর্থকরা। এদিকে বহু দলেই ইহুদি ফুটবলারও আছেন। এই আবহে কাতারের এই দ্বিচারিতা নিয়ে সরব ইহুদি সংগঠনগুলি।

জেরুসালেম পোস্ট এবং ব্রিটিশ সংবাদপত্র ডেইলি মেলের রিপোর্ট অনুযায়ী, বহু ধনী ইহুদি মার্কিন বিশ্বকাপ দেখতে কাতারে আসার পরিকল্পনা করেছিলেন। তবে কাতারের এহেন দ্বিচারিতার জেরে তাঁরা তাঁদের পরিকল্পনা বাতিল করেন। এদিকে নিউইয়র্কের ইহুদি ধর্ম প্রচারক মার্ক শাইনার বলেন, ‘ফিফা বিশ্বকাপ সবাইে একসূত্রে গাঁথার একটি প্রতিযোগিতা।’ মুসলিম বিশ্বে তাঁর প্রভাব রয়েছে বিস্তর। তবে তাঁকে এই ‘নিষেধাজ্ঞা’ প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি কিছু বলে দাবি করা হয়।

এদিকে বাডওয়াইজারের সঙ্গে ফিফার চুক্তি সত্ত্বেও বিশ্বকাপের দুই দিন আগে বিয়ারের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছিল কাতার। সেই নিয়ে ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্টিনোর যুক্তি ছিল, ‘বিয়ার না খেলে কেউ মারা যাবেন না।’ তবে এবার সরাসরি ভিনধর্মীদের ধর্মীয় বিশ্বাসে আঘাত হানার অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে বিশ্বকাপ ঘিরে বিতর্কের কোনও অন্ত নেই।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ভারতের ৪ শহরেই ফুটবল অ্যাকাডেমি বন্ধ করার সিদ্ধান্ত বার্সেলোনা-র ! ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান সারেগামাপার এ কী দশা! জলসার ফিকশনের কাছে ‘হেরে ভূত’,রইল নন-ফিকশনের রিপোর্ট কার্ড সূর্যে মুখরক্ষা হলেও কোহলি,রোহিত সহ পুরো ব্যাটিং লাইনআপ চিন্তায় রাখবে দ্রাবিড়কে রাম-সীতাকে অবমাননা করার অভিযোগ, ৪ IIT বম্বে পড়ুয়াকে দিতে হবে লক্ষাধিক টাকা ফাইন আপনি কি HDFC ব্যাঙ্কের গ্রাহক? আর মাত্র কয়েকদিন, বিরাট বদল আসছে UPI লেনদেনে গাড়ির ধোঁয়া পরীক্ষার জন্য এবার বাংলায় খসবে অতিরিক্ত অর্থ পাটনা থেকে নিউ ইয়র্ক, বিশ্বজুড়ে কীভাবে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো ‘রাজ্য সব ব্যাপারে এত স্লো কেন?' শিক্ষকদের তথ্য পোর্টালে দ্রুত আপলোড করতে বলল HC

T20 WC 2024

‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.