বাংলা নিউজ > ঘরে বাইরে > সংরক্ষণ নয়, দক্ষতাই হবে চাকরিতে সুযোগ পাওয়ার মানদণ্ড, রায় সুপ্রিম কোর্টের

সংরক্ষণ নয়, দক্ষতাই হবে চাকরিতে সুযোগ পাওয়ার মানদণ্ড, রায় সুপ্রিম কোর্টের

শুধুমাত্র সংরক্ষণের কারণে যোগ্য প্রার্থীদের কর্মসংস্থানের ক্ষেত্রে সুযোগ পাওয়ায় কখনও বাধা হতে পারে না। শুক্রবার এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

যে কোনও ক্ষেত্রেই সংরক্ষণ সরকারি চাকরিতে সামগ্রিক প্রতিনিধিত্ব সুনিশ্চিত করে। কিন্তু কোনও প্রার্থীর যোগ্যতামান যেন তাতে বিঘ্নিত না হয়।

সাম্প্রদায়িক সংরক্ষণের বিরুদ্ধে রায় দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার এক মামলার রায়ে আদালত জানিয়ে দিয়েছে, শুধুমাত্র সংরক্ষণের কারণে যোগ্য প্রার্থীদের কর্মসংস্থানের ক্ষেত্রে সুযোগ পাওয়ায় কখনও বাধা হতে পারে না।

বিচারপতি উদয় ললিতের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়ে দিয়েছে, সংরক্ষণ নীতির কথা মাথায় রেখেও আসন সংরক্ষণের সময় দক্ষ রার্থীদের অগ্রাধিকার দিতে হবে। আদালতের মতে, সাধারণ ক্ষেত্রে প্রতিযোগিতা শুধুমাত্র যোগ্যতার নিরিখেই প্রমাণিত হতে পারে।

বিচারপতি এস রবীন্দ্র ভাট তাঁর রায়ে লেখেন, ‘যে কোনও ক্ষেত্রেই সংরক্ষণ সরকারি চাকরিতে সামগ্রিক প্রতিনিধিত্ব সুনিশ্চিত করে। কিন্তু এই নীতি কখনই অনড় হিসেবে দেখা উচিত হবে না। বিশেষ করে দেখা দরকার, সাধারণ ক্ষেত্রে কোনও প্রার্থীর যোগ্যতামান যেন তাতে বিঘ্নিত না হয়।’

বিচারপতি ভাট আরও লিখেছেন, ‘এমন অচলাবস্থা বজায় থাকলে তা শেষ পর্যন্ত সাম্প্রদায়িক সংরক্ষণে পর্যবসিত হবে, যার জেরে প্রতিটি সামাজিক ক্ষেত্রে প্রার্থীর যোগ্যতার মানদণ্ড বিবেচনার বিষয়টি আবদ্ধ হয়ে পড়বে। অসংরক্ষিত ক্ষেত্রে সকলের জন্য উন্মুক্ত প্রতিযোগিতার ব্যবস্থা থাকে এবং সেখানে একমাত্র মানদণ্ড হয় প্রার্থীর যোগ্যতা।’

শীর্ষ আদালতের এই রায়ের উৎস উত্তর প্রদেশে মহিলা পুলিশ কনস্টেবল নিয়োগে স্বাধীনতা সংগ্রামী, প্রাক্তন সেনাকর্মীর মতো বিশেষ শ্রেণির প্রার্থীদের অগ্রাধিকার হয়েছে। রাজ্য সরকারের নীতি অনুযায়ী পুরুষ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে সাধারণ শ্রেণিতে কিন্তু পাশ নম্বরের চেয়ে বেশি নম্বর অর্জনকারীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। অথচ মহিলা প্রার্থীদের ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি।

এর আগেও সুপ্রিম কোর্টের একাধিক রায়ে বলা হয়েছে, তফশিলি জাতি ও উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির সংরক্ষিত প্রার্থীরা যোগ্যতার মানের ভিত্তিতে সাধারণ শ্রেণিতে প্রতিযোগিতা করতে পারেন। সে ক্ষেত্রে তাঁর ছেড়ে যাওএয়া সংরক্ষিত আসনে অন্য কোনও প্রার্থী সুযোগ পেতে পারেন। কিন্তু স্বাধীনতা সংগ্রামীদের পরিবার ও প্রাক্তন সেনাকর্মীদের শ্রেণিতে আসন শূন্য থাকলেও কোনও এসসি, এসটি বা ওবিসি প্রার্থী অন্তর্ভুক্ত হতে পারবেন না। এই রীতিকে শুক্রবার কার্যত খারিজ করল সুপ্রিম কোর্ট।

বিচারপতি ললিতও তাঁর রায়ে লেখেন, শুন্যপদ পূর্ণ করতে কোনও ভাবেই যোগ্য প্রার্থীর বদলে সংরক্ষিত শ্রেণির অযোগ্য প্রার্থীকে নিয়োগ করা যাবে না।

সাংবিধানিক নীতি ও সদর্থক পদক্ষেপের ভিত্তিতে এ দিন সুপ্রিম কোর্টের বেঞ্চ জানায়, এমন অবস্থা চলতে থাকলে সংরক্ষিত প্রার্থীকে বহাল করতে গিয়ে সাধারণ শ্রেণির যোগ্য প্রার্থীর প্রতি অবিচার করা হবে। 

বর্তমান মামলাটির ক্ষেত্রেও শীর্ষ আদালত ২১ জন মহিলা প্রার্থীর স্বপক্ষেই রায় দিয়েছে, যাঁরা সংরক্ষণ তালিকার অন্তর্ভুক্ত প্রার্থীদের তুলনায় চাকরির পরীক্ষায় বেশি নম্বর পেয়েছেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কাদের ভাগ্য ফিরছে? ২৫ মের রাশিফলে দেখে নিন সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা?২৫ মের রাশিফলে জানুন জ্যোতিষগণনা মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে রইল ২৫ মে রাশিফল ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.