বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচদিনে ২ বার সফল কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা, অভিনন্দন রাজনাথের
পাঁচদিনের মধ্যে দু'বার কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
পাঁচদিনের মধ্যে দু'বার কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

পাঁচদিনে ২ বার সফল কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা, অভিনন্দন রাজনাথের

  • দেখে নিন সফল উৎক্ষেপণের ভিডিয়ো।

পাঁচদিনের মধ্যে দু'বার কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত। দুটি ক্ষেত্রেই নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় নিশানা করেছে নয়া ক্ষেপণাস্ত্র। সেজন্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনকে (ডিআরডিও) অভিনন্দন জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  

টুইটারে তিনি বলেন, ‘পরপর দু'বার কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য ডিআরডিওকে অভিনন্দন। প্রথম পরীক্ষায় গত ১৩ নভেম্বর নিশানায় নিখুঁত আঘাতের মাধ্যমে ব়্যাডার এবং ক্ষেপণাস্ত্রের ক্ষমতা প্রমাণ করেছে। আজকের পরীক্ষায় কাছাকাছি এলাকায় সরঞ্জাম চিহ্নিত করতে ক্ষেপণাস্ত্রের ভূমিকা দেখা হয়েছে।’

গত শুক্রবার ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণে সফল হয়েছিল ডিআরডিও। সেদিন বিকেল ৩ টে ৫০ মিনিটে সেই উৎক্ষেপণ করা হয়। পরে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়, ‘মাঝারি পাল্লায় এবং মাঝারি উচ্চতায় বনশী পাাইলটবিহীন বিমানকে নিঁখুতভাবে সরাসরি নিশানা করার গুরুত্বপূর্ণ নজির গড়েছে কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র।’

আধিকারিকরা জানিয়েছিলেন, ক্ষেপণাস্ত্রে যেসব ‘সাব-সিস্টেম’ তৈরি করা হয়েছে, তার সবগুলিই দেশীয়ভাবে তৈরি। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়, চলমান অবস্থায় নিশানাকে চিহ্নিত করতে পারবে এই ক্ষেপণাস্ত্র এবং কম সময়ের ব্যবধানে আঘাত হানতে পারে। তার ফলে আরও শক্তিশালী হবে ভারতীয় সেনা।

তারপর মঙ্গলবার কুইক রিঅ্যাকশন সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করে ডিআরডিও। এবারও নিশানায় সরাসরি আঘাত হানতে সক্ষণ হয় সেই ক্ষেপণাস্ত্র।

বন্ধ করুন