বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের মাত্র ৩ টি, প্রথম হাজারে কলকাতাও
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের মাত্র ৩ টি, প্রথম হাজারে কলকাতাও

গত পাঁচ বছরে প্রতিবারই সেরা ২০০-র তালিকায় থেকেছে এই ৩ বিশ্ববিদ্যালয়। বুধবার প্রকাশিত হল কোয়াকুইরেলি সাইমন্ডস(QS) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রাঙ্কিংস ২০২২-এর রেজাল্ট।

বিশ্বের সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের মাত্র ৩টি শিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে। আইআইটি বম্বে, আইআইটি দিল্লি এবং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস - এই তিনটি বিশ্ববিদ্যালয়ই এই তালিকায় রয়েছে। গত পাঁচ বছরে প্রতিবারই সেরা ২০০-র তালিকায় থেকেছে এই ৩ বিশ্ববিদ্যালয়। বুধবার প্রকাশিত হল কোয়াকুইরেলি সাইমন্ডস(QS) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রাঙ্কিংস ২০২২-এর রেজাল্ট।

গবেষণার জন্য বিশ্বে সর্বশ্রেষ্ঠ স্থান পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস। গবেষণা করার পরিকাঠামোর বিচারে সমস্ত স্কোরে ১০০-এ ১০০ পেয়েছে আইআইএসসি বেঙ্গালুরু। অন্যদিকে, দেশের সবচেয়ে ভালো মানের শিক্ষা প্রতিষ্ঠানের দিক দিয়ে এখনও এক নম্বরে আইআইটি বম্বে। বিশ্বের সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ভারতের মোট ২২টি বিশ্ববিদ্যালয়। গত বছর এই তালিকায় মোট ২১ টি বিশ্ববিদ্যালয় ছিল। তার আগের বছর ছিল ২০টি।

এ বছরেও বিশ্বের সেরা ১০০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্বে ৮০১ তম স্থান ধরে রেখেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। গবেষণার সুযোগ, ছাত্র-শিক্ষক অনুপাত, পরিকাঠামো ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলাদা আলাদা করে নম্বর দেওয়া হয়ে। এবার তার গড় হিসাব করা হয়। এর মাধ্যমেই ক্রমপর্যায় করা হয় বিশ্ববিদ্যালয়গুলির।

বন্ধ করুন