বাংলা নিউজ > ঘরে বাইরে > গোটা বিশ্বকে ১২০ কোটি টিকা দেবে কোয়াড দেশগুলি, সিদ্ধান্ত চতুর্দেশীয় জোটের বৈঠকে
কোয়াডভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানরা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
কোয়াডভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানরা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

গোটা বিশ্বকে ১২০ কোটি টিকা দেবে কোয়াড দেশগুলি, সিদ্ধান্ত চতুর্দেশীয় জোটের বৈঠকে

  • ভারতে উৎপাদিত ১০০ কোটি ভ্যাকসিন সারা দুনিয়ায় বিতরণ করা হবে বলে জানান বাইডেন। 

কোভ্যাক্সের মাধ্যমে গোটা বিশ্বকে ১২০ কোটি করোনা টিকা দান করবে কোয়াডভুক্ত দেশগুলি। এদিন চতুর্দেশীয় জোটের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া। ইতিমধ্যেই ৭.৯ কোটি টিকা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে পাঠানো হয়েছে বলেও দাবি করা হয় হোয়াইট হাউজের এক বিবৃতিতে। প্রাথমিক ভাবে ইন্দো-প্যাসিফিক এলাকাকেই টিকার ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হবে বলে জানানো হয়।

এই বিষয়ে জোটের তরফে একটি যৌথ বিবৃতিতে বলা হয়, 'এই শরত্কালে আমাদের ভ্যাকসিন পার্টনারশিপ সম্প্রসারণ করা হবে। বায়োলজিক্যাল ই লিমিটেডে টিকা উৎপাদন শুরু হবে, যাতে ২০২২ সালের মধ্যে এটি কোভিড ভ্যাকসিনের কমপক্ষে ১০০ কোটি ডোজ তৈরি করতে পারে। আমরা ইন্দো-প্যাসিফিক মহাসাগর অঞ্চলে স্বাস্থ্য-সুরক্ষা খাতে সমন্বয় গড়ে তুলব।'

এদিকে বৈঠকের শুরুতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে উন্মুক্ত এবং স্বাধীন করার কথা তোলেন খোদ প্রেসিডেন্ট বাইডেন। এরপরই ভারতে উৎপাদিত ১০০ কোটি ভ্যাকসিন সারা দুনিয়ায় বিতরণ করা হবে বলে জানান বাইডেন। 

এদিকে এদিন বৈঠকে নরেন্দ্র মোদী বলেন, 'আমি বিশ্বাস করি কোয়াড গোষ্ঠী বিশ্বের ভালোর জন্য একটা শক্তি হিসেবে কাজ করবে। আজ ফের একবার কোভিডের মোকাবিলায় মানুষের কল্যাণের উদ্দেশ্যে চারটি দেশ এক হল।' তিনি আরও জানান কোয়াড গোষ্ঠী ভ্যাকসিন নিয়ে যে উদ্যোগ নিয়েছে, তা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের রাষ্ট্রগুলিকেও সাহায্য করবে। এর আগে ২০১৪ সালে সুনামির সময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতার স্বার্থে ৪টি দেশের এক হওয়ার কথা মনে করিয়ে দেন তিনি।

বন্ধ করুন