বাংলা নিউজ > ঘরে বাইরে > QUAD Meet: চরম সংকটের আবহে মুখোমুখি মোদী-বাইডেন, কোয়াড বৈঠকে উঠল ইউক্রেন প্রসঙ্গ
গতবছর সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় কোয়াডের বৈঠক, এরপর গতকাল ফের অনলাইনে বৈঠক করেন চার রাষ্ট্রনেতা (ফাইল ছবি - রয়টার্স) (REUTERS)

QUAD Meet: চরম সংকটের আবহে মুখোমুখি মোদী-বাইডেন, কোয়াড বৈঠকে উঠল ইউক্রেন প্রসঙ্গ

  • আসিয়ান, ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের পরিস্থিতি নিয়ে আলোচনা হয় এই বৈঠকে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গে কোয়াডের অনলাইন বৈঠকে অংশ নেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার প্রেক্ষাপটে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিদেশ মন্ত্রকের তরফে এই বৈঠক প্রসঙ্গে জানানো হয়েছে যে চার দেশের নেতাই ইন্দো-প্যাসিফিক অঞ্চলের গুরুত্বপূর্ণ ঘটনাক্রম নিয়ে আলোচনা করেছেন।

এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে ওয়াশিংটন ডিসিতে কোয়াড সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সেই বৈঠকের পর থেকে কোয়াড উদ্যোগের অগ্রগতি পর্যালোচনা করা হয় আজকের এই বৈঠকে। প্রসঙ্গত, চার দেশের রাষ্ট্রপ্রধানরা এই বছরের শেষের দিকে জাপানে শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এই আবহে আজকের বৈঠকে চার নেতাই পারস্পরিক সাহায্য জোরদার করার মাধ্যমে সুনির্দিষ্ট ফলাফল অর্জনের লক্ষ্যে সম্মত হন।

আজকের বৈঠকে ইউক্রেন ইস্যু এবং এর মানবিক প্রভাব নিয়েও আলোচনা হয়। এই পরিস্থিতিতে আলোচনা ও কূটনীতির পথে ফেরার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি আসিয়ান, ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের পরিস্থিতি সহ অন্যান্য সমসাময়িক বিষয় নিয়েও আলোচনা করেন চার নেতা। আজকের বৈঠকে রাষ্ট্রসংঘের চার্টার, আন্তর্জাতিক আইন এবং সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী মোদী উল্লেখ করেন যে কোয়াডকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি প্রচারের মূল লক্ষ্যে মন দেওয়া উচিত। ত্রাণ, ঋণের স্থিতিশীলতা, সরবরাহ শৃঙ্খল বজায় রাখা, পরিচ্ছন্ন শক্তি, সংযোগ এবং সক্ষমতা বৃদ্ধির মতো ক্ষেত্রে কোয়াড দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন মোদী।

বন্ধ করুন