বাংলা নিউজ > ঘরে বাইরে > কোয়াড 'আশার আলো দেখাচ্ছে', বৈঠকের পরদিন কলম ধরলেন মোদীরা
ঐতিহাসিক বৈঠকের পরদিন কলম ধরলেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডের রাষ্ট্রপ্রধানরা। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
ঐতিহাসিক বৈঠকের পরদিন কলম ধরলেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডের রাষ্ট্রপ্রধানরা। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)

কোয়াড 'আশার আলো দেখাচ্ছে', বৈঠকের পরদিন কলম ধরলেন মোদীরা

ঐতিহাসিক বৈঠকের পরদিন কলম ধরলেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডের রাষ্ট্রপ্রধানরা।

ঐতিহাসিক বৈঠকের পরদিন কলম ধরলেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডের রাষ্ট্রপ্রধানরা। ‘ওয়াশিংটন পোস্টে’ নিজেদের কলামে দাবি করলেন, করোনাভাইরাস মহামারীর ফলে পৃথিবীর বুকে যে অন্ধকারাচ্ছন্ন পরিবেশ তৈরি হয়েছিল, সেখান থেকে আগামিদিনের ‘পথকে আলোকিত করতে আশার কিরণ’ দেখাবে চার দেশের সম্পর্ক। 

গত শুক্রবার ভার্চুয়াল মাধ্যমে বহুপাক্ষিক বৈঠকে বসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী যোশিহিদে সুগা এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরদিন কলামে তাঁরা বলেন, ‘গত কয়েক মাস ধরে আমাদের মানুষের প্রাণহানি এবং বিশ্ব যে দুঃখের মধ্যে দিয়ে গিয়েছে, তার জন্য মর্মাহত আমরা। এই অন্ধকারাচ্ছন্ন সময় সামনের পথকে আলোকিত করতে আশার কিরণ দেখাবে আমাদের সম্পর্ক।’ সেই কলামে আরও বলা হয়, ‘এই দুঃখজনক অভিজ্ঞতা কাটিয়ে উঠতে এবং একত্রিত হতে আমরা শক্তি এবং সহনশীলতার আহ্বান জানাচ্ছি।’

সেই কলামে কোয়াডের টিকা বিশেষজ্ঞ গোষ্ঠীর বিষয়েও লিখেছেন চার রাষ্ট্রপ্রধান। শুক্রবারই জানানো হয়েছিল, হাত মিলিয়ে করোনা টিকা তৈরির প্রক্রিয়ায় গতি আনতে সম্মত হয়েছে চারটি দেশ। ১০০ কোটি ডোজ তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করতে এবং নয়া প্রযুক্তির বিষয়েও জোটবদ্ধভাবে কাজ করতে একমত হয়েছে চার দেশ। পুরো বিষয়টির নেতৃত্বে থাকবে কোয়াডের কয়েকটি গোষ্ঠী। একইসঙ্গে চার রাষ্ট্রপ্রধান জানিয়েছেন, তাঁরা শুধু নিজেদের মধ্যে সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন না, যে দেশ বা গোষ্ঠীগুলি চাইবে, তাদের সঙ্গেও জোটবদ্ধভাবে কাজ করা করবে কোয়াড। তাঁরা লিখেছেন, 'যাদের লক্ষ্য কোয়াডের মতোই, তারা সকলকে আমরা স্বাগত জানাচ্ছি এবং তাদের সঙ্গে কাজের জন্য মুখিয়ে আছি।' আধিকারিকরা জানিয়েছেন, ইতিমধ্যে কোয়াডের সঙ্গে কাজ করতে চেয়েছে একাধিক দেশ। তা নিয়ে কোয়াডের বৈঠকে আলোচনাও হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। 

বন্ধ করুন