বাংলা নিউজ > ঘরে বাইরে > Quad: বেজিংয়ের আগ্রাসন আটকাতেই পারস্পরিক সহযোগিতা? কী হল আলোচনায়

Quad: বেজিংয়ের আগ্রাসন আটকাতেই পারস্পরিক সহযোগিতা? কী হল আলোচনায়

মার্কিন প্রেসিডেন্ট ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী। (ANI PHOTO.) (HT_PRINT)

মোদী জানিয়েছেন, ইন্দো প্যাসিফিক রিজিয়নে স্থিতাবস্থা প্রতিষ্ঠা করা আমাদের অন্য়তম লক্ষ্য। এদিকে বিদেশ সচিবকে বিনয় খাতরাকে প্রশ্ন করা হয়েছিল চিনের বিষয়টিও কি কোয়াড মিটিংয়ে মাথায় রাখা হয়েছিল? তিনি জানিয়েছেন, একটি ইতিবাচক ও আগামী দিনের সমণ্বয়কারী বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

রেজাউল এইচ লস্কর

ইন্দো প্যাসিফিক রিজিয়নে চিনের প্রভাব রুখতে এবার সামরিক ক্ষেত্রে বড় সহযোগিতার আশ্বাস পেল ভারত। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। সামরিক ক্ষেত্রে পরিকাঠামো বৃদ্ধির জন্য প্রায় ৫০ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছিলেন। সেখানে ইন্দো প্যাসিফিক রিজিয়নের প্রসঙ্গে একাধিকবার উঠেছে।

তবে এদিন কোনও কোয়াড নেতৃত্ব সরাসরি চিনের আগ্রাসন প্রসঙ্গে একটি শব্দও খরচ করেননি। তবে তাঁদের একাধিক পদক্ষেপ অনুসারে এটা পরিষ্কার যে বেজিংয়ের আধিপত্যা দমাতে একমত সবপক্ষই। তবে জলপথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি,সাইবার সিকিউরিটিতে আরও শক্তিশালী হওয়ার নানা প্রকল্প রূপায়ন নিয়ে আলোচনা আখেরে চিনের আগ্রাসনকে আটকানোর অন্য়তম পথ বলে মনে করছে অভিজ্ঞ মহল।

উদ্বোধনী ভাষণে মোদী হিন্দিতে বলেন, ইন্দো প্যাসিফিক রিজিয়নে একটি ইতিবাচক অ্য়াজেন্ডা নিয়ে কোয়াড এগোচ্ছে। একটি ভালো শক্তি হিসাবে নিজেকে গড়ে তুলতে কোয়াড নিজেদের শক্তিশালী করছে। তবে খুব অল্প সময়ের মধ্যে কোয়াড শক্তি যে আন্তর্জাতিক ক্ষেত্রে দাগ কাটছে তা বলাই বাহুল্য। মোদী জানিয়েই দিয়েছেন, আমাদের পারস্পরিক বিশ্বাস, আমাদের দৃঢ় প্রতিজ্ঞা গণতান্ত্রিক শক্তিকে নতুন করে উৎসাহ যোগাচ্ছে।

পাশাপাশি মোদী জানিয়েছেন, ইন্দো প্যাসিফিক রিজিয়নে স্থিতাবস্থা প্রতিষ্ঠা করা আমাদের অন্য়তম লক্ষ্য। এদিকে বিদেশ সচিবকে বিনয় খাতরাকে প্রশ্ন করা হয়েছিল চিনের বিষয়টিও কি কোয়াড মিটিংয়ে মাথায় রাখা হয়েছিল? তিনি জানিয়েছেন, একটি ইতিবাচক ও আগামী দিনের সমণ্বয়কারী বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ বিজয় উৎসবে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান কর্ণাটকে, গ্রেফতার ৩ রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ, সন্দেশখালিতে রুট মার্চ করল কেন্দ্রীয় বাহিনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.