বাংলা নিউজ > ঘরে বাইরে > অজি নির্বাচনে স্কট ‘আউট’ না হলে মে মাসেই জাপান যাবেন মোদী, যোগ দেবেন কোয়াড বৈঠকে
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন (ছবি - হিন্দুস্তান টাইমস)

অজি নির্বাচনে স্কট ‘আউট’ না হলে মে মাসেই জাপান যাবেন মোদী, যোগ দেবেন কোয়াড বৈঠকে

  • ২১ মে অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনের ফলাফল প্রকাশ হবে। সেই ফলাফলের উপর নির্ভর করছে কোয়াড সম্মেলন অনুষ্ঠিত হওয়ার বিষয়টি।

অস্ট্রেলিয়ার নির্বাচনে স্কট মরিসন জিতলেই জাপানে অনুষ্ঠিত হবে কোয়াড শীর্ষ সম্মেলন। হিন্দুস্তান টাইমস শীর্ষ সম্মেলনের দিনক্ষণ জানতে পেরেছে। জানা গিয়েছে মে মাসের ২৪ তারিখ জাপানে চার দেশের রাষ্ট্রপ্রধানরা মিলিত হতে পারেন। তবে সব সমীকরণই ওলটপালট হয়ে যেতে পারে যদি অস্ট্রেলিয়ার নির্বাচনে স্কট মরিসন হেরে যান। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার সরকারের উপর নির্ভর করে পরবর্তী দিনক্ষণ নির্ধারিত হবে।

ওয়াশিংটন এবং টোকিওতে অবস্থিত কূটনীতিকদের সূত্রে জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৪ মে কোয়াড বৈঠকের বিষয়ে একমত। তবে অস্ট্রেলিয়ার বিদেশ মন্ত্রক ২১ মে নির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করতে চাইছে। সেক্ষেত্রে অজি সরকার যদি বৈঠক পিছিয়ে দেওয়ার আবেদন না জানায়, তাহলে ২৪ মে কোয়াড শীর্ষ সম্মেলন হতে পারে জাপানে।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে আমেরিকার সঙ্গে ভারতের অবস্থানে ছিল ফারাক। তবে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দুই দেশ নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করতে চায়। কয়েকদিন আগেই মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আমেরিকায় গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে মানবাধিকার লঙ্ঘন নিয়ে কিছুটা মতান্তর হলেও মোটের উপর বৈঠক সফল ছিল। ভারত-মার্কিনের ফোকাস ইন্দো-প্যাসিফিক। তবে রাশিয়া ইউক্রেনের যুদ্ধের আবহে আমেরিকার নজর আপাতত ইউরোপে। তবে আমেরিকা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নজর রাখার উপর অঙ্গীকারবদ্ধ। এই আবহে আমেরিকা চাইছে যে কোয়াড বৈঠক ২৪ মে অনুষ্ঠিত হোক। কারণ এর কাছাকাছি সময়ই জো বাইডেন দক্ষিণ-পূর্ব এশিয়া এবং জাপান সফরে থাকবেন। জানা গিয়েছে এবারের কোয়াড সম্মেলনে দেশগুলি তাইওয়ানের প্রতি চিনের ‘আচরণ’ এবং লাদাখে বিগত প্রায় দুই বছর ধরে চিনে একরোখা মনোভাব নিয়ে আলোচনা হতে পারে।

বন্ধ করুন