বাংলা নিউজ > ঘরে বাইরে > চার্লস রাজা হলেই ব্রিটেনের রানি হবেন ডায়ানার বৈবাহিক জীবনের ‘কাঁটা’ ক্যামিলা!

চার্লস রাজা হলেই ব্রিটেনের রানি হবেন ডায়ানার বৈবাহিক জীবনের ‘কাঁটা’ ক্যামিলা!

প্রিন্স চার্লস ও ক্যামিলা (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)

ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদে ক্যামিলার ‘ভূমিকা’ নিয়ে দীর্ঘদিন বিতর্ক চলেছিল ব্রিটেনে। এরপর চার্লস ও ক্যামিলা ২০০৫ সালে বিয়ে করেছিলেন।

ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা এককালে ছিলেন লেডি ডায়ানার বৈবাহিক জীবনের সবথেকে বড় ‘কাঁটা’। সেই ক্যামিলাকে ‘রানি কনসর্ট’ হিসেবে চান রানি এলিজাবেথ। ব্রিটিশ সিংহাসনে নিজের ৭০তম বছর উদযাপনের দিন এই ঘোষণা করেন রানি এলিজাবেথ।

৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ প্রথম শাসক হিসেবে ব্রিটেনের সিংহাসনে ৭০ বছর কাটালেন। রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন যে তিনি আশা করেন যে চার্লস যখন সিংহাসনে অধিষ্ঠিত হবেন তখন তাঁর পুত্রবধূ রানি কনসোর্ট হিসাবে পরিচিত হবেন। উল্লেখ্য ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদে তাঁর ভূমিকার জন্য নিন্দার পাত্রী ক্যামিলা। তবে বিগত কয়েক দশকে ব্রিটিশ জনসাধারণের মধ্যে নিজের গ্রহণযোগ্যতা প্রমাণ করতে পেরেছেন ক্যামিলা।

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে বসেছিলেন। সিংহাসনে বসার ৭০তম বর্ষপূর্তিতে রানি ব্রিটিশ নাগরিকদের উদ্দেশে লিখেছেন, এটা আমার আন্তরিক ইচ্ছা যে সময় যখন আসবে, ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিতি পাবেন। রানি এলিজাবথ ব্রিটিশদের কাছে আশা প্রকাশ করে লেখেন, ‘আমাকে যেভাবে সমর্থন করেছেন আপনারা, আমার আশা চার্লস ও ক্যামিলাকেও একই ভাবে সমর্থন জানানো হবে।’ ব্রিটেনে ক্ষমতাসীন রাজার স্ত্রীকে বলা হয় ‘কুইন কনসর্ট’। সে কারণে স্বামী রাজা হওয়ার পর ক্যামিলার পদবি হবে ‘রানি’ ক্যামিলা।

চার্লস ও ক্যামিলা ২০০৫ সালে বিয়ে করেছিলেন। তবে সেই সময় একটি রাজকীয় ঘোষণার মাধ্যমে জানানো হয়েছিল যে ক্যামিলা প্রিন্সেস কনসর্ট হিসাবে পরিচিত হবেন। কিন্তু তিনি ধীরে ধীরে ভবিষ্যত রাজার অনুগত স্ত্রী হিসাবে তিনি প্রশংসা অর্জন করেছেন। এই আবহে রানি এলিজাবেথের এই ঘোষণা নিঃসন্দেহে ব্রিটিশ রাজপরিবারের জন্য বড় পদক্ষেপ।

ঘরে বাইরে খবর

Latest News

'গণতন্ত্রের কাতিল' মুখ্যমন্ত্রী! চাকরি বাতিল নিয়ে সরব রুদ্রনীল, বললেন, ‘এরপরও…’ রাজারামের ৫ লিঙ্কম্যান আছে কলকাতায়, সন্দেহভাজনদের খোঁজ চালাচ্ছে পুলিশ ভিড় থেকে দূরে থাকতে চাইছেন অমিতাভ? অযোধ্যার পর আলিবাগে জমি কিনলেন বিগ বি ‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.