বাংলা নিউজ > ঘরে বাইরে > চার্লস রাজা হলেই ব্রিটেনের রানি হবেন ডায়ানার বৈবাহিক জীবনের ‘কাঁটা’ ক্যামিলা!
প্রিন্স চার্লস ও ক্যামিলা (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)

চার্লস রাজা হলেই ব্রিটেনের রানি হবেন ডায়ানার বৈবাহিক জীবনের ‘কাঁটা’ ক্যামিলা!

  • ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদে ক্যামিলার ‘ভূমিকা’ নিয়ে দীর্ঘদিন বিতর্ক চলেছিল ব্রিটেনে। এরপর চার্লস ও ক্যামিলা ২০০৫ সালে বিয়ে করেছিলেন।

ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা এককালে ছিলেন লেডি ডায়ানার বৈবাহিক জীবনের সবথেকে বড় ‘কাঁটা’। সেই ক্যামিলাকে ‘রানি কনসর্ট’ হিসেবে চান রানি এলিজাবেথ। ব্রিটিশ সিংহাসনে নিজের ৭০তম বছর উদযাপনের দিন এই ঘোষণা করেন রানি এলিজাবেথ।

৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ প্রথম শাসক হিসেবে ব্রিটেনের সিংহাসনে ৭০ বছর কাটালেন। রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন যে তিনি আশা করেন যে চার্লস যখন সিংহাসনে অধিষ্ঠিত হবেন তখন তাঁর পুত্রবধূ রানি কনসোর্ট হিসাবে পরিচিত হবেন। উল্লেখ্য ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদে তাঁর ভূমিকার জন্য নিন্দার পাত্রী ক্যামিলা। তবে বিগত কয়েক দশকে ব্রিটিশ জনসাধারণের মধ্যে নিজের গ্রহণযোগ্যতা প্রমাণ করতে পেরেছেন ক্যামিলা।

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে বসেছিলেন। সিংহাসনে বসার ৭০তম বর্ষপূর্তিতে রানি ব্রিটিশ নাগরিকদের উদ্দেশে লিখেছেন, এটা আমার আন্তরিক ইচ্ছা যে সময় যখন আসবে, ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিতি পাবেন। রানি এলিজাবথ ব্রিটিশদের কাছে আশা প্রকাশ করে লেখেন, ‘আমাকে যেভাবে সমর্থন করেছেন আপনারা, আমার আশা চার্লস ও ক্যামিলাকেও একই ভাবে সমর্থন জানানো হবে।’ ব্রিটেনে ক্ষমতাসীন রাজার স্ত্রীকে বলা হয় ‘কুইন কনসর্ট’। সে কারণে স্বামী রাজা হওয়ার পর ক্যামিলার পদবি হবে ‘রানি’ ক্যামিলা।

চার্লস ও ক্যামিলা ২০০৫ সালে বিয়ে করেছিলেন। তবে সেই সময় একটি রাজকীয় ঘোষণার মাধ্যমে জানানো হয়েছিল যে ক্যামিলা প্রিন্সেস কনসর্ট হিসাবে পরিচিত হবেন। কিন্তু তিনি ধীরে ধীরে ভবিষ্যত রাজার অনুগত স্ত্রী হিসাবে তিনি প্রশংসা অর্জন করেছেন। এই আবহে রানি এলিজাবেথের এই ঘোষণা নিঃসন্দেহে ব্রিটিশ রাজপরিবারের জন্য বড় পদক্ষেপ।

বন্ধ করুন