বাংলা নিউজ > ঘরে বাইরে > Queen Elizabeth II: সেন্ট জর্জ চ্যাপেলে প্রিন্স ফিলিপের পাশেই চিরনিদ্রায় শায়িত রানি দ্বিতীয় এলিজাবেথ
প্রিন্স ফিলিপের পাশেই চিরনিদ্রায় শায়িত রানি দ্বিতীয় এলিজাবেথ (via REUTERS)

Queen Elizabeth II: সেন্ট জর্জ চ্যাপেলে প্রিন্স ফিলিপের পাশেই চিরনিদ্রায় শায়িত রানি দ্বিতীয় এলিজাবেথ

  • প্রথা মেনে ৯৮ রয়্যাল নেভির সদস্যরা রানির কফিন নিয়ে যান গতকাল। রানির শবদেহবাহী ক্যারেজের সঙ্গে যান রাজপরিবারের সদস্যরা। বেলা ১২টা নাগাদ ওয়েস্টমিনিস্টার অ্যাবের অনুষ্ঠান শেষে রানির শববাহী ক্যারেজ নিয়ে যাওয়া হয় ওয়েলিংটন আর্চে।

সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাল ব্রিটেন। রানির শেষ যাত্রায় উপস্থিত ছিলেন বিশ্বের বহু দেশের রাষ্ট্রনেতারা।রাজপরিবারের সদস্যরা সবাই উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। ঐতিহাসিক রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার মাধ্যমে চিরনিদ্রায় শায়িত করা হল রানিকে। রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন সেন্ট জর্জ চ্যাপেলের উইন্ডসর ক্যাসেলের রাজকীয় ভল্টে নামিয়ে দেওয়া হয় গতকাল।

মৃত্যুর দশদিন পর সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের অনুষ্ঠান সম্পন্ন হয়। স্থানীয় সময়ানুযায়ী সকাল ১১টায় লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে শুরু হয়েছিল রানির শেষকৃত্যের অনুষ্ঠান। তাঁর শেষকৃত্যে যোগ দেন বিশ্বের প্রায় ৫০০ জন রাষ্ট্রনেতা ও রাজপরিবারের সদস্য। ভারতের থেকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গিয়েছিলেন সেখানে। সব মিলিয়ে আমন্ত্রিত অতিথির সংখ্যা প্রায় ২ হাজার ছিল।

প্রথা মেনে ৯৮ রয়্যাল নেভির সদস্যরা রানির কফিন নিয়ে যান গতকাল। রানির শবদেহবাহী ক্যারেজের সঙ্গে যান রাজপরিবারের সদস্যরা। বেলা ১২টা নাগাদ ওয়েস্টমিনিস্টার অ্যাবের অনুষ্ঠান শেষে রানির শববাহী ক্যারেজ নিয়ে যাওয়া হয় ওয়েলিংটন আর্চে। সেখানে রানিকে গান স্যালুট দেওয়া হয়। বিকেল ৪টে নাগাদ উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে রানিকে সমাধিস্থ করা হয়। ডিউক অফ এডিনবরার পাশেই সমাধিস্থ হন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বন্ধ করুন