বাংলা নিউজ > ঘরে বাইরে > রানি দ্বিতীয় এলিজাবেথের সম্পদ শুনলে চোখ কপালে উঠবে! কী হবে এবার সেই ঐশ্বর্য?

রানি দ্বিতীয় এলিজাবেথের সম্পদ শুনলে চোখ কপালে উঠবে! কী হবে এবার সেই ঐশ্বর্য?

বাকিংহাম প্যালেসের বাইরে রানি দ্বিতীয় এলিজাবেথের স্মৃতিতে ফুলের স্তবক নিবেদন করা হয়েছে। (Photo by STEPHANE DE SAKUTIN/AFP)

সূত্রের খবর, রানির যে প্রাসাদ, মুকুট, অলঙ্কার, জুয়েল, শিল্পকর্ম এগুলি ঠিক তাঁর ব্যক্তিগত সম্পত্তি হিসাবে গণ্য করা হয় না। ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটি রাখা রয়েছে। পরবর্তীক্ষেত্রে এটি রাজার হাতেই চলে যাবে।

সদ্য প্রয়াত হয়েছে ব্রিটিশ রাজরানি দ্বিতীয় এলিজাবেথ।  রানিকে বিশ্বের অন্যতম ধনী মহিলা বলেই গণ্য করা হত। আর এখন প্রশ্ন এই যে বিপুল ঐশ্বর্য এবার তার কী হবে? তাঁর সম্পদ কীভাবে বণ্টন করা হবে তা নিয়ে রানির শেষ ইচ্ছা কী ছিল? এনিয়ে ইঙ্গিত মিলেছে এবার।

ব্রিটিশ রাজতন্ত্রের মোট সম্পদের পরিমাণ প্রায় ৮৮ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭ সালে ব্রান্ড ফিনান্স নামে একটি সংস্থা এর মূল্যায়ন করেছিল। এদিকে তার মধ্যে রানির ব্যক্তিগত ধনসম্পদ মানে অলঙ্কার, বাড়ি, বহুমূল্য ছবি সব মিলিয়ে মূল্য মোটামুটি ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। ফোর্বসের তরফে এর মূল্যায়ন করা হয়।

তবে শেষ পর্যন্ত এই সম্পদের কী হবে সেই বিষয়টিকে এখনও ব্যক্তিগত বিষয় বলেই উল্লেখ করা হয়। সানডে টাইমস রিচ লিস্ট অনুসারে রানির সম্পদ ২০১৫ সালে ছিল ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার।

এদিকে দ্য টাইমসের রিপোর্ট অনুসারে রাজমুকুটের সঙ্গে অবিচ্ছেদ্য এই সম্পত্তি। সেক্ষেত্রে এক রাজতন্ত্র থেকে অপর রাজতন্ত্রে এটি স্থানান্তরিত হবে। এর জন্য় আলাদা করে কোনও কর দিতে হয় না।

ওই সংবাদপত্র সূত্রে জানা গিয়েছে, বংশানুক্রমিকভাবে এই সম্পদ করমুক্ত। এনিয়ে আগে থেকেই নিয়ম রয়েছে। এদিকে সূত্রের খবর, রানির যে প্রাসাদ, মুকুট, অলঙ্কার, জুয়েল, শিল্পকর্ম এগুলি ঠিক তাঁর ব্যক্তিগত সম্পত্তি হিসাবে গণ্য করা হয় না। ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটি রাখা রয়েছে। পরবর্তীক্ষেত্রে এটি রাজার হাতেই চলে যাবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি? 'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার ১৯বলে ৫০ রোহিতের-T20 WC-এর ইতিহাসে অজিদের বিরুদ্ধে এত দ্রুত কেউ অর্ধশতরান করেননি আসতে চলেছে যোগিনী একাদশী, ২ শুভ যোগে এবারের একাদশী, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি WBCS, মিসনেলিয়াস-সহ কবে এই ২৯ সরকারি চাকরির পরীক্ষা? কত প্রার্থী? সূচি দিল PSC দিঘা উন্নয়ন পর্ষদে কারও গা টিপছে, কারও পা!অফিসারদের CID ভিজিল্যান্স, কড়া মমতা হাল ছেড়ো না বন্ধু! পরেশের চ্যালেঞ্জের মুখে ‘সরফিরা’ অক্ষয়, সামনে এল ‘মার উড়ি’

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.