বাংলা নিউজ > ঘরে বাইরে > Queen Pineapple: ১৫০০ শতাংশ বেড়েছে 'রানি' আনারসের দাম! ফলটির বিশেষত্ব আপনাকেও চমকে দেবে

Queen Pineapple: ১৫০০ শতাংশ বেড়েছে 'রানি' আনারসের দাম! ফলটির বিশেষত্ব আপনাকেও চমকে দেবে

ফলটির বিশেষত্ব আপনাকেও চমকে দেবে (Pexel)

Queen Pineapple: ২০১৮ সাল থেকে ত্রিপুরার 'রানি আনারস'এর প্রচুর দাম বেড়েছে। প্রতি পিস আনারস ২ টাকা থেকে ৩২ টাকা পর্যন্ত বেড়েছে।

গুয়াহাটি হয়ে ওমানে পৌঁছোবে ৬০০ কেজি রানি আনারস। ত্রিপুরার কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী, রতন লাল নাথ, বৃহস্পতিবার আগরতলা রেলওয়ে স্টেশনে এই রানি আনারসের রপ্তানি নিশ্চিত করে, রাজ্যের কৃষি রপ্তানিতে একটি মাইলফলক নিশ্চিত করেছেন। ত্রিপুরার এই আনারসের জনপ্রিয়তা খুবই। সুদূর দুবাইও ত্রিপুরার কাছে এই আনারসের অর্ডার দিয়েছে।

এ প্রসঙ্গে এদিন নাথ বলেছিলেন, আমরা গুয়াহাটি এক্সপ্রেসের মাধ্যমে ৬০০ কেজি রানি আনারস পাঠাচ্ছি। এটি শেষ পর্যন্ত অসম থেকে একটি ফ্লাইটে চড়ে ওমানে পৌঁছাবে। এরই সঙ্গে তিনি আরও বলেছেন যে রানি জাতের আনারসের অতিরিক্ত ৫ মেট্রিক টনের অর্ডার এসেছে দুবাই থেকে। হল্যান্ডও ৩০ মেট্রিক টন আনারসের অর্ডার দিতে পারে।

শুধুমাত্র আনারস নয়, ত্রিপুরার আরও অনেক কৃষি পণ্যের চাহিদা রয়েছে। সম্প্রতি জার্মানি সফরের পর, মন্ত্রী নাথ ত্রিপুরার বৈচিত্র্যময় পণ্যগুলোর প্রতি সারা বিশ্বের ক্রমবর্ধমান আগ্রহের কথা তুলে ধরে বলেছিলেন, আমরা ক্রেতাদের সঙ্গে পরামর্শ করার পর যথেষ্ট পরিমাণে কালো চাল, পাখির চোখের মরিচ, কালী খাসা এবং কালো তিলের অর্ডার পেয়েছি। এটি ত্রিপুরার অনন্য কৃষি পণ্যের জন্য আন্তর্জাতিক আগ্রহের একটি প্রতিফলন মাত্র।

ত্রিপুরার রানি আনারসের দামের ঊর্ধ্বগতি

ত্রিপুরার রানি আনারসের দাম ২০১৮ সালে প্রতি পিস ২ টাকা থেকে বেড়ে ৩২ টাকা হয়েছে। অর্থাৎ বিস্ময়করভাবে এর দাম ১৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বাজারে ফলের উচ্চ চাহিদার এই বর্ধিত দামের কারণ।

ত্রিপুরার রানি আনারসের রপ্তানিতে মাইলফলক

২০২৪ সালে, এই আনারস সহ অন্যান্য ফলের বিদেশী রপ্তানি ৫০,০০০ কেজিতে পৌঁছোবে বলে আশা করা হচ্ছে। ওমানে ৬০০ কেজি রানি আনারসের বর্তমান চালান রাজ্যের এই রপ্তানি কৌশলের সম্প্রসারণের অংশ।

আরও পড়ুন: (Rafale Deal Latest Update: দেশে আসবে নয়া ধরনের আরও ২৬টি রাফাল যুদ্ধবিমান, আলোচনা শুরু ভারত-ফ্রান্সের)

২০১৮ সাল থেকে, ত্রিপুরার কৃষিক্ষেত্রে বদল

২০১৮ সাল থেকে কৃষিতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখেছে ত্রিপুরা। রাজ্যের আনারস উৎপাদন ২০১৭-১৮ সালে ১.২৭ লক্ষ থেকে বেড়ে ২০২২-২৩ সালে ১.৭২ লক্ষ মেট্রিক টন হয়েছে। এই প্রবৃদ্ধির জন্য এর বিপণন সুবিধা বাড়ানো এবং ভালো মানের উৎপাদনে ক্ষেত্রে রাজ্যের অফুরন্ত প্রচেষ্টাই প্রশংসিত।

আনারস ছাড়াও, ত্রিপুরা অন্যান্য রপ্তানিও করে

কাঁঠাল, আদা, কাঠ আপেল এবং পানও রপ্তানি করছে ত্রিপুরা। নর্থ ইস্টার্ন আঞ্চলিক কৃষি বিপণন কর্পোরেশন (NERAMAC) এই রপ্তানি সহজতর করার জন্য সহায়ক ভূমিকা পালন করেছে। এই সংস্থা আগামী ২২ জুন ইন্দোরে একটি উদ্যানপালন প্রচার মেলার আয়োজন করছে, যেখানে আরও বেশি আন্তর্জাতিক ক্রেতাদের আকৃষ্ট করতে একচেটিয়াভাবে ত্রিপুরার কৃষি পণ্য প্রদর্শন করা হবে।

ত্রিপুরা আরও জিআই ট্যাগের আশা রাখছে

২০১৪-২০১৫ জিআই তালিকায় রানিআনারস সফলভাবে অন্তর্ভুক্ত হওয়ার পর ত্রিপুরা সক্রিয়ভাবে তার অন্যান্য পণ্যগুলির জন্য জিআই ট্যাগের অপেক্ষায় রয়েছে। রাজ্য এখন ঐতিহ্যবাহী মহিলাদের পোশাক রিগনাই এবং রিশা সহ মিষ্টি দুধের পণ্য মাতাবাড়ি পেদাতেও জিআই স্বীকৃতি পাওয়ার দিকে মনোনিবেশ করছে। এই প্রচেষ্টাগুলি বিশ্বব্যাপী ত্রিপুরার কৃষি ও সাংস্কৃতিক পণ্যের স্বীকৃতি এবং বাজারে উপস্থিতি বাড়ানোর একটি বৃহত্তর কৌশলের অংশ।

কৃষক অর্থনীতিতে ভালো প্রভাব

কৃষকরা এখন আনারসের জন্য প্রতি কেজিতে ৩২ টাকা পেয়ে থাকেন, যা ২০১৮ সালে আগের প্রশাসনের সময় আনারস প্রতি ২ টাকা ছিল। চাহিদা বৃদ্ধির ফলে স্থানীয় বাজারে আনারসের দাম বেড়েছে। এখন প্রতিটি আনারস ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত দরে বিক্রি হচ্ছে।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK বোন অর্পিতাকে নিয়ে ভাইজান সলমনও হাজির অনন্ত-রাধিকার রাজকীয় বিয়েতে! রীতি মেনে বিয়ের আগে অনন্তের মাথায় পাগড়ি বাঁধল আম্বানি পরিবার ভাইপোর বিয়েতে যাননি, সৌজন্য দেখিয়ে আম্বানি পরিবারের নিমন্ত্রণে বিয়েবাড়িতে মমতা ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.