বাংলা নিউজ > ঘরে বাইরে > Controversy in Job Examination: সরকারি চাকরির পরীক্ষায় হিন্দিতে প্রশ্নপত্রের 'অপশন', বিতর্কের ঝড় অসমে

Controversy in Job Examination: সরকারি চাকরির পরীক্ষায় হিন্দিতে প্রশ্নপত্রের 'অপশন', বিতর্কের ঝড় অসমে

নিট পরীক্ষা। ফাইল ছবি (Photo by Arvind Yadav/ Hindustan Times) (Hindustan Times)

রাইজোর দলের প্রেসিডেন্ট অখিল গগৈ বলছেন, 'অসমে গ্রেড থ্রি ও গ্রেড ফোরের পদে নিয়োগের জন্য হিন্দিকে পরীক্ষার মাধ্যমের অন্যতম ভাষা হিসাবে বেছে নেওয়া হয়েছে, এটা খুবই উদ্বেগের বিষয়। এতে অন্য রাজ্যের পরীক্ষার্থীরাও আসবেন।

এক বিশাল অঙ্কের কর্মসংস্থানের পথে অসমের হিমন্ত সরকার। সরকারি চাকরিতে যোগদানের পরীক্ষায় বাকি চারটি ভাষার সঙ্গে হিন্দিতেও প্রশ্নপত্র থাকা নিয়ে বিতর্কের ঝড় উঠেছে অসমে। গ্রেড থ্রি ও গ্রেড ফোরের পদে প্রায় ৩০ হাজার জনের পরীক্ষার আয়োজন হয়েছে ২১ ও ২৮ অগস্ট এবং সেপ্টেম্বরের ১১ তারিখ। হিন্দি ছাড়াও প্রশ্ন থাকবে ইংরেজি, অসমিয়া ও বোড়ো ভাষায়।

রাইজোর দলের প্রেসিডেন্ট অখিল গগৈ বলছেন, 'অসমে গ্রেড থ্রি ও গ্রেড ফোরের পদে নিয়োগের জন্য হিন্দিকে পরীক্ষার মাধ্যমের অন্যতম ভাষা হিসাবে বেছে নেওয়া হয়েছে, এটা খুবই উদ্বেগের বিষয়। এতে অন্য রাজ্যের পরীক্ষার্থীরাও আসবেন। এমনকি এমন পদে নিয়োগের জন্য বলা হচ্ছে, যা কেবলই এই রাজ্যের (অসম) বাসিন্দাদের জন্য।' অসমে তৃণমূল কংগ্রেসের প্রধান রিপুন বোরা বলছেন, হিন্দিকে চাপিয়ে দেওয়ার নির্দেশ এসেছে নাহপুরে রাষ্ট্রীয় স্বয়ম সেবক সংঘরের হেডকোয়ার্টার থেকে। যাতে হিন্দিভাষীরা অসমে চাকরির সুযোগ পান। Video: 'নিরাপত্তাহীনতায় ভুগছি', বিজেপি বিধায়ক চন্দনা বাউড়ি কেন এমন বললেন?

এদিকে সমালোচনার ঝড়ের মধ্যে পড়ে মন্ত্রী পীযূষ হাজারিকা বলছেন, 'দিল্লি কিম্বা উত্তর প্রদেশে গিয়ে অসমের পরীক্ষার্থীরা পরীক্ষা দেন চাকরির জন্য। এটি বহু রাজ্যেই হয়ে থাকে।' তিনি এইও বলছেন যে সমস্ত রাজ্য সরকারি চাকরি সংরক্ষিত নয় কোনও একটি রাজ্যের জন্য। ' আপনি কি আশা করেন আমাদের রাজ্যের যুব সমাজ অন্য কোনও রাজ্যে গিয়ে অসমীয়া ভাষায় পরীক্ষা দেবে? নাকি আশা করছেন যে অন্য রাজ্যে যে অসমীয়ারা কর্মরত তাঁদের ফিরে আসুক?'

বন্ধ করুন