বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যে পাম তেল তৈরির গাছ বসানোর পরিকল্পনা পতঞ্জলির, শীঘ্রই মমতার সঙ্গে কথা

রাজ্যে পাম তেল তৈরির গাছ বসানোর পরিকল্পনা পতঞ্জলির, শীঘ্রই মমতার সঙ্গে কথা

বাবা রামদেব (ফাইল ছবি) (HT_PRINT)

শীঘ্রই মমতার সঙ্গে কথা বলবেন পতঞ্জলির কর্ণধার রামদেব

ভোজ্য তেল তৈরিতে পাম গাছ এ রাজ্যে চাষ করার জন্য চুক্তিচাষে বিনিয়োগ করতে চাইছে পতঞ্জলি। শীঘ্রই এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন পতঞ্জলির রামদেব। মঙ্গলবার এমনটাই বলেছেন পতঞ্জলির কর্ণধার রামদেব। তাঁর দাবি, স্বল্পমেয়াদী ভোগ্যপণ্যের পাশাপাশি খাদ্য প্রক্রিয়াকরণের বাজারে দেশের এক নম্বর প্রতিষ্ঠান হয়ে উঠতে চাইছে পতঞ্জলি। সে কারণে দেউলিয়া আইনের আওতায় রুচি সোয়াকে কিনে নিয়েছে পতঞ্জলি।

একইসঙ্গে রামদেবের দাবি, রুচি সোয়ার বার্ষিক আয় ১৬ হাজার কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। এবার বাজারে শেয়ার ছেড়ে ৪ হাজার ৩০০ কোটি টাকা তুলতে সেবির সাহায্য চেয়েছেন তারা। যার ৬২ শতাংশ ঋণ মেটাতে খরচ হবে। বাকি অর্থ ব্যবসা সম্প্রসারণের জন্য ব্যবহার করা হবে। আগামী ৬ মাসের মধ্যে রুচি সোয়াকে ঋণমুক্ত করাই পতঞ্জলির লক্ষ্য।

সেজন্য তাঁদের কেনা ওই সংস্থার মাধ্যমে দেশে পাম তেল তৈরি করতে গাছ লাগানোর উপর জোর দিয়েছে এই আয়ুর্বেদিক পণ্য উৎপাদনকারী সংস্থা। ইতিমধ্যেই একাধিক রাজ্যে এই চাষ শুরু করে দিয়েছে পতঞ্জলি। এবার তাঁদের লক্ষ্য পশ্চিমবঙ্গ। পাম গাছ চাষ করতেই এ রাজ্যে চুক্তি চাষে বিনিয়োগ করতে চাইছে তাঁরা।

এ প্রসঙ্গে রুচি সোয়ার সিইও সঞ্জীব আস্তানা বলেন, ‘‌চুক্তি চাষের মাধ্যমে এই গাছ লাগানো হবে। ইতিমধ্যে ৯’‌টি রাজ্যে ৫৪,০০০ হেক্টর জমিতে এই চাষ শুরু হয়ে গিয়েছে। আরও দু’‌লক্ষ হেক্টর জমিতে পাম গাছের চাষ যাতে শুরু করা যায়, সেই লক্ষ্যেই এগিয়ে চলেছি আমরা। সে কারণে পশ্চিমবঙ্গকে বাছার পরিকল্পনা রয়েছে।’‌ সঞ্জীবের দাবি, এই ধরনের চাষে প্রতি হেক্টরে বছরে দু’‌লক্ষ টাকা করে আয় করতে পারবেন কৃষকেরা।

ঘরে বাইরে খবর

Latest News

ভারতের যুব বিশ্বকাপজয়ী তারকা এবার ধ্বংসাত্মক পারফর্ম্যান্সে ম্যাচ জেতালেন USA-কে ক্ষেপিমা-এর কাছে পুজো দেব, নববর্ষ ছোটবেলায় ফিরতে কাটোয়ায় এসেছি,বরের খুব মন খারাপ কুলটিতে সুরিন্দর সিং আহলুওয়ালির প্রচারে বিক্ষোভ বিজেপিরই একাংশের বাংলার ৪২টি লোকসভা আসনে কে কে জিততে পারেন? ভোটে কী হবে হেভিওয়েটদের? রইল সমীক্ষা TMC কর্মীকে ধাক্কা, অধীরের 'গুন্ডামি' নিয়ে সরব তৃণমূল, ভাইরাল 'রবিনহুডের কীর্তি' ভোটের আগে রামমন্দির ইস্যু মোদীর জনপ্রিয়তায় কি নয়া তুফান আনছে? সমীক্ষা কী বলছে? পোষ্য় নিখোঁজ? চিন্তা করবেন না, সুইগিতে খবর দিন, চালু নয়া সার্ভিস ‘‌রামনাম সংস্কার-সংস্কৃতির গর্ব’‌, রামমন্দিরে পুজো দিয়ে বার্তা দিলেন রাজ্যপাল ‘একসময় ঘনিষ্ঠ ছিলাম..’, সলমনের সাথে রোজ কথা হয় না আরবাজের, সুরার জন্যই দূরত্ব? ট্রিগার টিপে পরপর লক্ষ্যভেদ সায়নী ঘোষের, প্রচারের মাঝে মেলায় খেলেন ঘুগনি

Latest IPL News

ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.