বাংলা নিউজ > ঘরে বাইরে > উগ্রপন্থার প্রতি ঝোঁক কমছে ভারতে! সংসদে সরকারি পদক্ষেপের প্রসঙ্গ তুলে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

উগ্রপন্থার প্রতি ঝোঁক কমছে ভারতে! সংসদে সরকারি পদক্ষেপের প্রসঙ্গ তুলে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই (এএনআই) (HT_PRINT)

কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, দেশে যাতে উগ্রপন্থা থাবা বসাতে না পারে, তার জন্য সরকার বিভিন্ন বন্দোবস্ত নিয়েছে। বহু সরকারি প্রকল্প এমনও করা হয়েছে যা কোনও ভেদাভেদ না করে সকলের জন্য সমান অধিকারকে মাথায় রেখে করা হয়েছে।

আইএসআইএসের মতো বিভিন্ন উগ্রপন্থা সংঠন বিশ্বের বিভিন্ন দেশের কাছে কার্যত ত্রাস হয়ে রয়েছে। এছাড়াও আল কায়দার মতো সংগঠনও বহু শক্তিধর দেশের উদ্বেগ বাড়িয়েছে। এই সেই সমস্ত সংগঠন ভারতেও বিভিন্ন সময়ে মাথাচাড়া দিয়েছে। একাধিক জায়গায় উগ্রপন্থা বীজ বপন করার চেষ্টা করেছে। তবে সরকার বলছে, বর্তমানে এই উগ্রপন্থার প্রতি ঝোঁক কমতে শুরু করেছে।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী নিত্য়ানন্দ রাই সংসদে এই উগ্রপন্থা ইস্যুতে বক্তব্য রাখেন। তিনি বলেন, ভারতে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কমে গিয়েছে উগ্রপন্থায় ঝোঁক। এক্ষেত্রে একাধিক ফ্যাক্টর কাজ করছে বলে দাবি মন্ত্রীর। সংসদে এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, 'আইএসআইএস, আল কায়েদা ইত্যাদির মতো বৈশ্ব সন্ত্রাসী গোষ্ঠীগুলির দ্বারা উগ্রপন্থা সারা বিশ্বের দেশগুলির কাছে অন্যতম চ্যালেঞ্জিং সমস্যা।' তিনি নিজের বক্তব্যে এও বলেন যে , বেশ কিছু বৈদেশিক শক্তি ভারতে সন্ত্রাসী শক্তিকে উস্কানি দিচ্ছে। PFI এর '১০ শতাংশ ফর্মুলা' আসলে কী? কোন লক্ষ্যের নীলনক্সা বোনা হচ্ছিল গোপনে!

এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, দেশে যাতে উগ্রপন্থা থাবা বসাতে না পারে, তার জন্য সরকার বিভিন্ন বন্দোবস্ত নিয়েছে। বহু সরকারি প্রকল্প এমনও করা হয়েছে যা কোনও ভেদাভেদ না করে সকলের জন্য সমান অধিকারকে মাথায় রেখে করা হয়েছে। যাতে দেশে বিভিন্ন বৈচিত্র্যের মধ্যে ঐক্য ধরে রাখা যায়, সেই লক্ষ্যেই এই পদক্ষেপ করা হয়েছে। এছাড়াও একাধিক সংগঠনকে 'আনল ফুল অ্যাক্টিভিটি অ্যাক্ট'এর তালিকায় রেখে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বন্ধ করুন