বাংলা নিউজ > ঘরে বাইরে > Rafale Deal Latest Update: দেশে আসবে নয়া ধরনের আরও ২৬টি রাফাল যুদ্ধবিমান, আলোচনা শুরু ভারত-ফ্রান্সের

Rafale Deal Latest Update: দেশে আসবে নয়া ধরনের আরও ২৬টি রাফাল যুদ্ধবিমান, আলোচনা শুরু ভারত-ফ্রান্সের

দেশে আসবে আরও ২৬টি রাফাল যুদ্ধবিমান, আলোচনা শুরু ভারত-ফ্রান্সের (AFP)

India to buy Rafale Marine Jet: ২৬টি রাফাল মেরিন বিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করেছে ভারত। জেট বিমান কেনার জন্য প্রায় ৫০ হাজার কোটি টাকার চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে।

দেশের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফাল মেরিন বিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করেছে ভারত। দুই ইঞ্জিনের ডেক-ভিত্তিক যুদ্ধবিমানের লাগবে এই রণতরীর জন্য। এই ধরনের ২৬টি জেট বিমান কেনার জন্য প্রায় ৫০ হাজার কোটি টাকার চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রাথমিক ভাবে মে মাসের ৩০ তারিখে এই আলোচনা শুরু হওয়ার কথা ছিল। তবে নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় জুনের দ্বিতীয় সপ্তাহে পিছিয়ে দেওয়া হয় রাফাল ক্রয়ের আলোচনা। ফ্রান্সের একটি প্রতিনিধি দল ভারতে এসেছে এই আলোচনার জন্যে। (আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় খবর, GPF-এ সুদের হার নিয়ে করা হল নয়া ঘোষণা)

আরও পড়ুন: NEET প্রশ্নপত্র ফাঁস মামলার জল গড়াবে কোন দিকে? NTA, CBI-কে নোটিশ জারি SC-র

আরও পড়ুন: কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ

আরও পড়ুন: আপন করে নিলেন 'নমস্কার', মেলোনির 'সংস্কারে' মুগ্ধ নেটপাড়া

এর আগে ২০২৩ সালের জুলাই মাসে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ভারতের প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল এম যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদন করেছিল। এদিকে ফ্রান্স গত ডিসেম্বরে ভারতীয় টেন্ডারে সাড়া দিয়েছিল। এদিকে ফ্রান্সের থেকে রাফাল কেনার পাশাপাশি ফরাসি সরকারের কাছ থেকে অস্ত্র, সিমুলেটর, খুচরো যন্ত্রপাতি, সংশ্লিষ্ট আনুষঙ্গিক সরঞ্জাম, ক্রু প্রশিক্ষণ এবং ভারতীয় নৌবাহিনীর জন্য লজিস্টিক সাপোর্ট কেনার চুক্তি হবে। এর আগে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, যতক্ষণ না ভারত নিজস্ব টুইন-ইঞ্জিন ডেক-বেসড ফাইটার তৈরি করছে, ততক্ষণ পর্যন্ত নৌবাহিনীর প্রয়োজন মেটাতে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে রাফাল এম আমদানি করা হচ্ছে। এদিকে ভারতে তৈরি প্রথম টুইন-ইঞ্জিন ডেক-বেসড ফাইটারের প্রোটোটাইপটি ২০২৬ সালের মধ্যে আকাশে উড়তে পারবে বলে আশা করা হচ্ছে। এবং ২০৩১ সাল থেকেই এই ধরনের বিমানের উৎপাদন শুরু করা যাবে। (আরও পড়ুন: মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ)

আরও পড়ুন: 'মজায় ছিলাম…এটা ঠিক হল না', গ্রেস মার্কস বাতিল হতেই বললেন NEET-এ ১০০% পাওয়া টপার

আরও পড়ুন: 'নিরাপদ নয়', এবার দেশেই MDH, এভারেস্টের মশলার মান নিয়ে উঠল প্রশ্ন, চিঠি অফিসারের

এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার কাছে রয়েছে ৩৬টি অত্যাধুনিক রাফাল। ২০১৬ সালেই ফরাসি সরকারের সঙ্গে রাফাল চুক্তি করেছিল ভারত সরকার। এদিকে মোদী জমানার প্রথম পাঁচ বছরে রাফাল নিয়ে প্রচুর বিতর্ক হয়েছে। কংগ্রেসের দাবি ছিল, ভারত সরকার অনেক বেশি টাকা দিচ্ছে এই ফাইটার জেটের জন্য। তারা অনেক কমে এই চুক্তি করে ফেলেছিল বলে দাবি কংগ্রেসের। অন্যদিকে বিজেপির পালটা দাবি ছিল, কংগ্রেস কখনও এই চুক্তি সংক্রান্ত পাকা কথা বলেনি। তাই তারা কী টাকায় চুক্তি করতে চেয়েছিল, সেই নিয়ে কথা বলে কি লাভ। পরে সুপ্রিম কোর্ট ও ক্যাগ সরকারকে এই নিয়ে ক্লিনচিট দিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

এক কেজি আলুর দাম ৫০ টাকা!‌ ধর্মঘট উঠবে কবে?‌ পথে আবার নামছে টাস্ক ফোর্স বিরাট-অনুষ্কার লন্ডনে থাকার জল্পনা, দম্পতির নতুন ছবি, অকায় বা ভামিকা আছে সঙ্গে? সকাল থেকে আকাশের মুখ ভার, তা বলে আপনার আনন্দ যেন না কমে! পড়ুন দিনের সেরা ৫ জোকস ক্যানসারে আক্রান্ত বন্ধুর স্ত্রী, টাকা জোগাড় করতে বাইক চুরি, হতবাক পুলিশ রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি ত্রুটি সংশোধন করা হবে, INS ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ডের ঘটনায় জানাল নৌবাহিনী ইউজিসি’‌র ক্ষেত্রে বাজেট বরাদ্দ একধাক্কায় কমল, উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ল বড় কোপ কিন্তু তোর সঙ্গে......ক্যানসারের সঙ্গে লড়াই করা অংশুমানের জন্য কপিলের বার্তা নতুন বাজেটে কারা হতে পারেন বড়লোক? কাদের বাড়বে আয়? কী বলছে জ্যোতিষশাস্ত্র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.