বাড়ি > ঘরে বাইরে > রাফাল গেমচঞ্জার, তুলনাতেই আসে না চিনের J 20, বললেন প্রাক্তন বায়ুসেনা প্রধান ধানোয়া
রাফাল এয়ারক্রাফ্ট (PTI)
রাফাল এয়ারক্রাফ্ট (PTI)

রাফাল গেমচঞ্জার, তুলনাতেই আসে না চিনের J 20, বললেন প্রাক্তন বায়ুসেনা প্রধান ধানোয়া

  • বালাকোট এয়ার স্ট্রাইকের প্রধান মাথা ছিলেন তৎকালীন এয়ার চিফ মার্শাল ধানোয়া। হিন্দুস্থান টাইমসকে ধানোয়া বিস্তারিত ভাবে বুঝিয়ে বলেন যে যুদ্ধ লাগলে কিভাবে কাজ করবে রাফাল। তিনি বলেন বিমান বাহিনী যদি প্রতিপক্ষের বায়ু প্রতিরোধ ভেঙে দেয়, তাহলে চিনা সেনা য়ারা হোতান ও লাসায় থাকবে, তাদের সহজেই টার্গেট করা যাবে।

আজ আসছে পাঁটচি রাফাল। চিন যদি লাদাখ সীমান্তে কোনও ভুলভাল কাজ করে, তাহলে রাফালই যুদ্ধের পরিণতি ঠিক করে দিতে পারে, বলে জানিয়েছেন প্রাক্তন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। ফ্রান্স থেকে আম্বালার বিমান ঘাঁটিতে আজ আসছে পাঁচটি রাফাল। 

বালাকোট এয়ার স্ট্রাইকের প্রধান মাথা ছিলেন তৎকালীন এয়ার চিফ মার্শাল ধানোয়া। হিন্দুস্থান টাইমসকে ধানোয়া বিস্তারিত ভাবে বুঝিয়ে বলেন যে যুদ্ধ লাগলে কিভাবে কাজ করবে রাফাল। তিনি বলেন বিমান বাহিনী যদি প্রতিপক্ষের বায়ু প্রতিরোধ ভেঙে দেয়, তাহলে চিনা সেনা য়ারা হোতান ও লাসায় থাকবে, তাদের সহজেই টার্গেট করা যাবে।হোতানে ৭০টি ও লাসায় ২৬টি বিমান চিন রেখেছে বলে তিনি জানান। 

ধানোয়া বলেন চিনের পঞ্চম জেনারেশন  J-20 খারাপ নয়, কিন্তু ভারত সহজেই সেটিকে মোকাবিলা করতে পারবে রাফাল ও Su-30 MKI দিয়ে। যদি চিনের যুদ্ধবিমান ভালো হয়, তাহলে পাকিস্তান কেন F-16 ব্যবহার করেছিল গত বছর, সেই প্রশ্ন করেন ঘানোয়া। কেন সুইডেনের এয়ার রাডার ও তুরস্কের টার্গেট পড ব্যবহার করে পাকিস্তান, সেই প্রশ্নও করেন তিনি। 

বর্তমানে কর্মরত এক এয়ার কম্যান্ডারও এই মতের সঙ্গে সহমত। তিনি বলেন শুধু আমেরিকার নয় রাশিয়ার মালের থেকেও খারাপ মাল এখন চিনের বায়ুসেনা ব্যবহার করে। এই কারণেই দক্ষিণ চিনা সমুদ্রে রাশিয়ার ফাইটার প্লেন ব্যবহার করে চিন। তারা এখন রিভার্স ইঞ্জিনিয়ার করছে রাশিয়ার প্রযুক্তি চিনে যন্ত্রাংশ বানানোর জন্য। 

বন্ধ করুন