বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখে চক্কর কাটল রাফাল, আজ মলডোয় ভারত-চিন সামরিক পর্যায়ের বৈঠক
লাদাখে চক্কর কাটল রাফাল, আজ মলডোয় ভারত-চিন সামরিক পর্যায়ের বৈঠক (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
লাদাখে চক্কর কাটল রাফাল, আজ মলডোয় ভারত-চিন সামরিক পর্যায়ের বৈঠক (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

লাদাখে চক্কর কাটল রাফাল, আজ মলডোয় ভারত-চিন সামরিক পর্যায়ের বৈঠক

  • এই প্রথমবার বৈঠকে বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব পর্যায়ের একজন আধিকারিক থাকবেন।

আজ (সোমবার) ষষ্ঠ সামরিক পর্যায়ের বৈঠকে বসতে চলেছে ভারত ও চিনের কোর-কমান্ডার পদমর্যাদার অফিসাররা। বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা রবিবার একথা জানিয়েছেন। তারইমধ্যে লাদাখের আকাশে চক্কর কাটল ভারতীয় বায়ুসেনার নয়া সদস্য রাফাল যুদ্ধবিমান।

প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে অর্থাৎ চিনের দিকে মলডোতে সকাল ন'টা থেকে সেই সামরিক বৈঠক শুরু হওয়ার কথা আছে। নাম প্রকাশ করার না শর্তে আধিকারিকরা জানিয়েছেন, ইতিবাচক ফল নিশ্চিত করার পদক্ষেপ হিসেবে এই প্রথমবার বৈঠকে বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব পর্যায়ের একজন আধিকারিক থাকবেন।

গত ১০ সেপ্টেম্বর মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলেনর ফাঁকে বৈঠক করেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সীমান্ত সমস্যা মিটিয়ে নেওয়ার জন্য বৈঠকে পাঁচটি বিষযে একমত হযেছিলেন তাঁরা। প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো, পরিস্থিতি উত্তপ্ত করবে এমন কোনও পদক্ষেপ থেকে বিরত থাকা, সীমান্ত সংক্রান্ত বিষয়ে সমস্ত চুক্তি ও প্রোটোকল মেনে চলা, সীমান্তে শান্তি ফিরিয়ে আনার মতো বিষয়গুলির উপর জোর দেওয়া হয়েছিল।

তা সত্ত্বেও অবশ্য সীমান্তে উত্তেজনা কমেনি। বরং উত্তেজনা জিইয়ে রাখতে বিভিন্ন ফন্দি করছে চিন। কখনও তারস্বরে পঞ্জাবি গান বাজানো হচ্ছে, কখনও লাউডস্পিকারে ভারতের নামে ভুয়ো প্রচার করা হচ্ছে। এমনকী মস্কোয় দু'দেশের বিদেশমন্ত্রীর বৈঠকের সময় ভারতীয় সেনাকে ‘ভয় দেখাতে’ প্যাংগং সো লেকের ‘সতর্কতামূলক গুলি’ চালায় চিনা সেনা বলে সূত্রের খবর।

সেই পরিস্থিতির মধ্যে সোমবারের বৈঠকে ভারতের নেতৃত্ব দেবেন ভারতীয় সেনার লেহের ১৪ কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। চিনর তরফে প্রতিনিধিত্ব করবেন দক্ষিণ শিনজিয়াং সামরিক এলাকার মেজর জেনারেল লিউ লিন। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই বলে, ‘সংঘাতের জায়গা থেকে দ্রুত পুরোপুরি চিনা সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনায় জোর দেবে ভারত।’

বন্ধ করুন