বাংলা নিউজ > ঘরে বাইরে > ঝাড়খণ্ডের প্রাক্তন CM হলেন ওড়িশার রাজ্যপাল, ত্রিপুরায় গেলেন তেলাঙ্গানার ইন্দ্র

ঝাড়খণ্ডের প্রাক্তন CM হলেন ওড়িশার রাজ্যপাল, ত্রিপুরায় গেলেন তেলাঙ্গানার ইন্দ্র

রঘুবর দাস এবং ইন্দ্রসেনা রেড্ডি নল্লু।

রঘুবর দাস ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আরএসএসের সঙ্গেও যুক্ত ছিলেন। তিনি বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি পদে ছিলেন। ৬৮ বছর বয়সি এই বিজেপি নেতা ওবিসি সম্প্রদায়ের অন্তর্গত।

ওড়িশা এবং ত্রিপুরায় নয়া রাজ্যপাল নিযুক্ত হল। ওড়িশার রাজ্যপাল হিসেবে নিযুক্ত হয়েছেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী রঘুবর দাস এবং তেলাঙ্গানার ইন্দ্রসেনা রেড্ডি নল্লুকে ত্রিপুরার রাজ্যপাল নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি। বুধবার রাষ্ট্রপতি ভবনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে দুই রাজ্যের রাজ্যপাল নিয়োগের কথা জানানো হয়েছে। 

আরও পড়ুন: বাজপেয়ীকে রাষ্ট্রপতি করতে চেয়েছিল এনডিএ, কেন হননি তিনি? জানুন অজানা কথা

রঘুবর দাস ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আরএসএসের সঙ্গেও যুক্ত ছিলেন। তিনি বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি পদে ছিলেন। ৬৮ বছরের এই বিজেপি নেতা ওবিসি সম্প্রদায়ের অন্তর্গত। তিনি পাঁচবার বিহার এবং ঝাড়খণ্ড বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি জামশেদপুর পূর্ব বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ছাত্রাবস্থা থেকেই তিনি রাজনীতির সংস্পর্শে এসেছিলেন। 

আইনে স্নাতক জয়প্রকাশ নারায়ণের নেতৃত্বে রাজনৈতিক আন্দোলনে অংশ নিয়েছিলেন তিনি। দেশে জরুরি অবস্থা চলার সময় তিনি জেলও খেটেছিলেন। তিনি ২০০৯ থেকে ২০১০ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের উপ-মুখ্যমন্ত্রিত্বের দায়িত্ব সামলেছেন। এছাড়াও ঝাড়খণ্ডে বিজেপির প্রধান হিসেবেও কাজ করেছেন। প্রসঙ্গত, এর আগে ওড়িশার রাজ্যপাল ছিলেন গণেশি লাল। তিনি হরিয়ানার প্রাক্তন বিজেপি সভাপতি এবং হরিয়ানার প্রাক্তন মন্ত্রী। ২০১৮ সালের মে মাসে ওড়িশার রাজ্যপাল নিযুক্ত হয়েছিলেন তিনি। পাঁচ বছরের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে তিনি রাজ্যপাল পদে ছিলেন।  

অন্যদিকে, ইন্দ্রসেনা রেড্ডি নল্লুকে ত্রিপুরার রাজ্যপাল নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি। তিনিও একজন বিজেপি নেতা। ইন্দ্রসেনা রেড্ডি তেলাঙ্গানার বিজেপি নেতা এবং তিনবারের বিধায়ক। তিনি বিজেপির সর্বভারতীয় সম্পাদক পদে ছিলেন। বুধবার রাষ্ট্রপতি ভবন থেকে প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, নতুন রাজ্যপালরা নির্দিষ্ট দিন থেকে নিজ-নিজ অফিসের দায়িত্ব গ্রহণ করবেন। এমন নিয়োগগুলি করতে পেরে রাষ্ট্রপতি খুশি হয়েছেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Warning for Windows 10 and 11 Users: হতে পারে বড় বিপদ, সতর্ক করল কেন্দ্র দুঃস্থ পথসিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছেন, অমরেশের দাদাগিরিতে মুগ্ধ সৌরভ মাদ্রাসায় নিয়োগে সাড়ে ১২ হাজার চাকরি প্রার্থীর আবেদন খারিজ, কী জানাল কোর্ট? ১৮ বছর পর নতুন ঠিকানায় উঠে আসছে কংগ্রেসের ওয়ার রুম, এটা কার বাংলো জানেন? চিনের ‘স্মার্ট গাড়ি’ থেকে কি পাচার হচ্ছে সংবেদনশীল মার্কিন তথ্য? হবে তদন্ত বৈঠক করতে এসেছিলেন শাহ, গাড়ির নম্বর প্লেটে চোখ যেতেই ...... ললিপপ লাগেলুর গায়ক পবন এবার আসানসোলের BJP-র প্রার্থী! ক্ষুব্ধ বাবুল বললেন কী? কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ দিমির, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও কাঁথিতে বাবার আসনে দাঁড়াচ্ছেন সৌমেন্দু, কী বললেন তিনি? অগ্নিপরীক্ষায় শুভেন্দু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.