বাংলা নিউজ > ঘরে বাইরে > 'রঘুপতি রাঘব রাজা রাম' বাধ্যতামূলক গাইতে হবে স্কুলে, জারি হল সরকারি নির্দেশ
মহাত্মা গান্ধীর ভাবনাকে ছড়িয়ে দিতে চাইছে সরকার (PTI File) (HT_PRINT)
মহাত্মা গান্ধীর ভাবনাকে ছড়িয়ে দিতে চাইছে সরকার (PTI File) (HT_PRINT)

'রঘুপতি রাঘব রাজা রাম' বাধ্যতামূলক গাইতে হবে স্কুলে, জারি হল সরকারি নির্দেশ

  • তিনি জানিয়েছেন, গান্ধীজি আমাদের প্রেরণা। সামাজিক ঐক্যবদ্ধতা ও সম্প্রীতি বজায় রাখার জন্যই আমরা পড়ুয়াদের মধ্যে গান্ধীর ভাবনাকে ছড়িয়ে দিতে চাই।

স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে গান্ধীজির ভাবনাকে ছড়িয়ে দেওয়ার জন্য় এবার বিশেষ নির্দেশ জারি করা হয়েছে। সরকারি স্কুলে বাধ্যতামূলকভাবে ‘রঘুপতি রাঘব রাজা রাম’ ও ‘বৈষ্ণবজন তো তেনে কহিয়ে জি’ এই ভজন গাইতে হবে। কংগ্রেস পরিচালিত ছত্তিশগড় সরকার এই নির্দেশ জারি করেছে। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল জানিয়েছেন, গান্ধীজির প্রিয় দুটি ভজনকে ছত্তিশগড়ের স্কুলগুলিতে গাইতেই হবে। স্কুলের পড়ুয়াদের মধ্য়ে মূল্যবোধ ও ভালো চিন্তাধারা আনার জন্য় এই উদ্যোগ নেওয়া হচ্ছে। পাশাপাশি প্রখ্য়াত ব্যক্তিত্বদেরও এর মাধ্যমে আমরা শ্রদ্ধা জানাতে চাইছি। 

তিনি জানিয়েছেন গান্ধীজি আমাদের প্রেরণা। সামাজিক ঐক্যবদ্ধতা ও সম্প্রীতি বজায় রাখার জন্যই আমরা পড়ুয়াদের মধ্যে গান্ধীর ভাবনাকে ছড়িয়ে দিতে চাই। গান্ধীর বাণী রোজকার জীবনে পালন করার উপরে জোর দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন,জাতীয় ঐক্য ও সম্প্রীতি ভারতের মূল সুর। সেবার অন্যতম মাধ্য়ম হিসাবে রাজনীতিকে গণ্য করা হয়। সেকারণ আমাদের কর্তব্য অসহায়, নির্যাতিতদের যন্ত্রণাকে অনুভব করা ও তাদের পাশে দাঁড়ানো। 

ওয়ার্ধাতে মহাত্মার সেবাগ্রাম আশ্রমের আদলে নব রায়পুরে একটি আশ্রম নির্মাণের ব্যাপারেও গত সেপ্টেম্বর মাসে সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সরকার জানিয়েছে গ্রামীণ কলা, লোক সংগীতকে এই আশ্রমের মাধ্যমে তুলে ধরা হবে। বিশেষজ্ঞরাও এই আশ্রমে এসে সহায়তা করবেন। সরকার একটি বৃ্দ্ধাশ্রম ও অসহায় বাচ্চাদের জন্য স্কুল তৈরির কথাও ভাবছে। 

 

বন্ধ করুন