বাংলা নিউজ > ঘরে বাইরে > রাহুল বললেন ‘রাষ্ট্রগীত’র কথা, বাজল নেপালের জাতীয় সঙ্গীত! ভাইরাল ভিডিয়ো

রাহুল বললেন ‘রাষ্ট্রগীত’র কথা, বাজল নেপালের জাতীয় সঙ্গীত! ভাইরাল ভিডিয়ো

এক ভিডিয়ো ঘিরে রাহুল গান্ধীর সভা ফের খবরে। (ANI Photo) (Congress Twitter)

যে ভাইরাল ভিডিয়ো উঠে এসেছে, সেই ঘটনা ঘটেছে মহারাষ্ট্রের ওয়াশিমে। যেখানে আপাতত রাহুল গান্ধীর নেতৃত্বে চলছে ভারত জোড়ো যাত্রা। সেখানে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে মঞ্চে দেখা গিয়েছে কেসি বেণুগোপাল, নানা পাটোলেদের মতো নেতাকে।

কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা ঘিরে বারবারই উঠে এসেছে নানান ধরনের তর্ক বিতর্ক। ওয়ানাদের সাংসদ রাহুলের সদ্য একটি ভিডিয়ো (এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) ভাইরাল হতেই তা নিয়ে নয়া বিতর্ক দানা বেঁধেছে। দেখা গিয়েছে, সেই ভিডিয়োয় রাহুল কংগ্রেসের এক সভা শেষে জাতীয় সঙ্গীত শুরু করার জন্য বলেন। তবে ভারতের জাতীয় সঙ্গীতের জায়গায় নেপালের জাতীয় সঙ্গীত সেখানে বাজতে শোনা যায়।

যে ভাইরাল ভিডিয়ো উঠে এসেছে, সেই ঘটনা ঘটেছে মহারাষ্ট্রের ওয়াশিমে। যেখানে আপাতত রাহুল গান্ধীর নেতৃত্বে চলছে ভারত জোড়ো যাত্রা। সেখানে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে মঞ্চে দেখা গিয়েছে কেসি বেণুগোপাল, নানা পাটোলেদের মতো নেতাকে। সেখানে সভা শেষ হওয়ার দিকে এগোতে থাকে। ভিডিয়োয় দেখা যাচ্ছে রাহুল গান্ধী নিজে ঘোষণা করছেন যে এবার দেশের জাতীয় সঙ্গীত শুরু হবে। তখনই একটি শব্দধ্বনি শোনা যায়। সেই সুর ভারতের জাতীয় সঙ্গীতের ছিল না। সেই সুর ছিল নেপালের জাতীয় সঙ্গীতের। খানিকক্ষণ বাদে তা মঞ্চস্থ সকলেই বুঝতে পারেন। রাহুল হাত নেড়ে বাকি নেতাদের দিকে তাকিয়ে প্রশ্ন করেন যে এটা কী হচ্ছে? তখনই বোঝা যায় যে ভারতের নয়, নেপালের জাতীয় সঙ্গীত সেখানে বেজে উঠেছিল। তারপরই ভুল ভাঙে উপস্থিত সকলের।

ভিডিয়োয় দেখা যায়, রাহুল গান্ধী বলেন, ‘ন্যাশনাল অ্যান্থম’ এরপরই নেপালের জাতীয় সঙ্গীত ‘সাইউন থুঙ্গা ফুল কা’ বেজে ওঠে। বেশ খানিক সময় পর রাহুল সহ বাকি নেতারা সুরের গতিপ্রকৃত বুঝে এই গানকে সরিয়ে দিতে বলেন। তখনই থেমে যায় সেই সুর। এদিকে, ঘটনা ঘিরে বিজেপি ফের একবার আক্রমণ শানিয়ে নিয়েছে। বিজেপির তরফে নেতা অমর প্রসাদ রেড্ডি টুইটারে ওই ভিডিয়ো পোস্ট করে প্রশ্ন তোলেন, ‘রাহুল গান্ধী, এটা কী হচ্ছে?’ বিজেপির একাধিক নেতা এই বিষয়টি নিয়ে সরব হতে শুরু করেছেন।

 

 

 

 

 

 

বন্ধ করুন